তাইওয়ানের আকাশে চীনের ৩০ সামরিক বিমান
প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৪, ২১:৪৬
তাইওয়ানের আকাশে চীনের ৩০ সামরিক বিমান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তাইওয়ান নিয়ে দীর্ঘ দিন ধরে মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে তীব্র বিরোধ চলে আসছে। এ নিয়ে বার বার মুখোমুখি হয়েছে দুদেশ।


এদিকে তাইওয়ানের আকাশসীমায় চীনের ৩০টি সামরিক বিমান চারপাশে চক্কর দিচ্ছে।


বুধবার তাইওয়ানের পক্ষ থেকে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দ্বীপটির চারপাশে চীনের ৩০টি সামরিক বিমানকে ঘোরাঘুরি করতে দেখা গেছে। চলতি বছরে তাইওয়ানের আকাশে এটাই একদিনে দ্বিতীয় সর্বোচ্চ চীনা সামরিক বিমানের উপস্থিতি বলে উল্লেখ করা হয়েছে। এতে বেশ অস্বস্তিতে পড়েছে তাইওয়ানবাসী।


তাইওয়ান নিজেদের স্বাধীন দ্বীপ মনে করলেও চীন বরাবরই একে তাদের মূল ভূখণ্ডের অংশ বলেই মনে করে। প্রায়ই তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করে চীনা সামরিক বিমান। যদিও সরাসরি কখনও কোনো সামরিক অভিযানে তারা অংশ নেয়নি। কিন্তু এটা তাইওয়ানের জন্য বড় ধরনের একটি অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে।


তাইওয়ানের পক্ষ থেকে এ বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে। তাইওয়ানের সেনারা পরিস্থিতি পর্যবেক্ষনে রাখছে। কোন রকমের ঝুঁকি নিতে নারাজ তাইওয়ান।


তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ২০টি চীনা সামরিক বিমান দ্বীপটির তথাকথিত এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে (এডিআইজেড) প্রবেশ করেছে।


তাইওয়ানের সশস্ত্র বাহিনী পর্যবেক্ষণের জন্য টহল বিমান, নৌবাহিনির জাহাজ এবং উপকূলীয় ক্ষেপনাস্ত্রের আয়োজন করা হয়েছে। কড়া নজরে রেখেছে তাইওয়ান। চীন এবং তাইওয়ানের মধ্যে যে সাপে নেওলে সম্পর্ক তা ক্রমশ আরও গভীর হচ্ছে। চীন এবং তাইওয়ানের মধ্যে এই সংঘাত শুধু তাদের জন্য নয় সমগ্র বিশ্বের জন্য উদ্বেগের বিষয়।


এর আগে গত মাসে তাইওয়ানের আকাশে ৩৬টি চীনা বিমানের উপস্থিতি শনাক্ত হয়। চলতি বছর এটাই একদিনে সর্বোচ্চ সংখ্যা। চীন প্রায় প্রতিদিনই তাইওয়ানের চারপাশে যুদ্ধবিমান এবং নৌযান মোতায়েন করছে এবং দ্বীপের ওপর দিয়ে বেলুন উড়ানোর ঘটনাও বৃদ্ধি পেয়েছে।


তাইওয়ানের বর্তমান ভাইস প্রেসিডেন্ট লাই চিং-তে ১৩ জানুয়ারির প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেছেন। ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) লাই এবং ভাইস প্রেসিডেন্ট হিসেবে সিয়াও বি-খিম আগামী ২০ মে দায়িত্ব গ্রহণ করবেন।


তাইওয়ান দ্বীপ দেশটি চীনের দক্ষিণ-পূর্ব উপকূল থেকে প্রায় ১০০ মাইল দূরে অবস্থিত। বর্তমানে তাইওয়ানের নিজস্ব সংবিধান রয়েছে। দেশটিতে প্রায় ৩,০০০০সক্রিয় সশস্ত্র বাহিনীর সৈন্য এবং গণতান্ত্রিকভাবে নির্বাচিত জনগণ রয়েছে।


অন্যদিকে চীনের যুক্তি তাইওয়ান সবসময় চীনের’ই একটি অংশ ছিল। তাই তাইওয়ান আলাদা নয় চীনেরই তত্ত্ববাধানে রয়েছে। যদিও বেশকিছ দেশ তাইওয়ানকে সমর্থন করে।


তবে এটা প্রথমবার নয় এর আগেও তাইওয়ানের আকাশপথে দেখা গেছে চীনের সামরিক বিমানকে। এইবারও ২৪ ঘন্টায় ৩০টির মত সামরিক বিমান নজরে এসছে তাইওয়ানের। যদিও আগে থেকেই সতর্ক তাইওয়ান। উপযুক্ত সেনাবাহিনীও মোতায়েন করা হয়েছে ইতিমধ্যেই।


যাতে কোনরকমের বিশৃঙ্খলা না ছড়ায় তার দিকে টানটান নজর রেখেছে তাইওয়ান। পরিস্থিতি মোকাবিলা করতে সবরকমের ব্যবস্থা নিয়েছে তাইওয়ান।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com