ইসরায়েলে আল জাজিরা নিষিদ্ধে আইন পাস
প্রকাশ : ০২ এপ্রিল ২০২৪, ০৯:৫৬
ইসরায়েলে আল জাজিরা নিষিদ্ধে আইন পাস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা নিষিদ্ধ করার লক্ষ্যে আইন পাস করেছে ইসরায়েল। বিলটি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকারকে ইসরায়েলে বহুল প্রচারিত সংবাদমাধ্যমটির সম্প্রচার বন্ধ করার ক্ষমতা দিয়েছে।


সোমবার (১ এপ্রিল) ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে এই আইনটি ৭০-১০ ভোটে পাস হয়।


এক প্রতিবেদনে আল-জাজিরা জানিয়েছে, পার্লামেন্টের ভোটাভুটিতে ৭০-১০ ভোটে আইনটি পাস হয়েছে। আইনটি পাস হওয়ার ফলে বিদেশি টেলিভিশন চ্যানেলের কন্টেন্টে নিষেধাজ্ঞা জারি করতে পারবে কর্তৃপক্ষ। শুধু তাই নয়, আইন অনুযায়ী ইসরায়েলে বিদেশি চ্যানেলও বন্ধ করতে পারবে কর্তৃপক্ষ।


আইনটি পাসের পর ইসরায়েলে আল-জাজিরা বন্ধে দ্রুত পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন নেতানিয়াহু।


সোমবার এক এক্স পোস্টে তিনি লেখেন, আল-জাজিরা সক্রিয়ভাবে গত ৭ অক্টোবরের হত্যাকাণ্ডে অংশ নিয়ে ও সেনাদের বিরুদ্ধে উসকানি দিয়ে ইসরায়েলের নিরাপত্তার ক্ষতি করছে। আমি নতুন আইন অনুযায়ী দ্রুত এই চ্যানেলের কার্যক্রম বন্ধের পদক্ষেপ নেব।


মূলত ইসরায়েলি বাহিনী ও গাজার শাসকগোষ্ঠী হামাসের চলমান যুদ্ধে সংবাদ প্রকাশের অভিযোগেই এই শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে আল জাজিরার বিরুদ্ধে। ইসরায়েল অভিযোগ করে, হামাসের পক্ষে সংবাদ প্রকাশ করছে আল জাজিরা।


গত ১৫ অক্টোবর ইসরায়েলের তথ্য ও যোগাযোগমন্ত্রী শালোমা খারহি অভিযোগ করেছিলেন, চলমান যুদ্ধে মধ্যপ্রাচ্যের প্রথম সারির সংবাদমাধ্যমটি নিয়মিত হামাসঘেঁষা সংবাদ পরিবেশন করে যাচ্ছে, যা ইসরায়েলের নিরাপত্তার ক্ষেত্রে বিপদের কারণ হয়ে উঠতে পারে।


ইসরায়েলের সংবাদমাধ্যম আর্মি রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি আরো জানিয়েছিলেন, শিগগিরই এ ব্যাপারে একটি সিদ্ধান্তে পৌঁছাবে সরকার।


উল্লেখ্য, গত বছরের ২০ অক্টোবর ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে আল জাজিরার সম্প্রচার এবং স্থানীয় কার্যালয় বন্ধে বিল পাস করা হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com