ইউক্রেনের জ্বালানি কেন্দ্রে রাশিয়ার হামলা, ব্ল্যাকআউটের শঙ্কা
প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪, ১৯:৪৭
ইউক্রেনের জ্বালানি কেন্দ্রে রাশিয়ার হামলা, ব্ল্যাকআউটের শঙ্কা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সংঘর্ষ অব্যাহত রয়েছে। ইউক্রেনে ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে হামলা চালিয়েছে রাশিয়া।


ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, শনি-রবিবার রাতের হামলায় ইউক্রেনে ১৬টি ক্ষেপণাস্ত্র এবং ১১টি ড্রোন নিক্ষেপ করেছে রাশিয়া। হামলায় ইউক্রেনের গ্যাস ও জ্বালানি কেন্দ্র গুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।


হামলায় দুজনের মৃত্যু হয়েছে। একজন পশ্চিম ইউক্রেনের লভিভে এবং অন্যজন উত্তর-পূর্বাঞ্চলে মারা গেছেন। এদিকে ইউক্রেন দাবি করেছে যে বিমানবাহিনী ৯টি ক্ষেপণাস্ত্র ও ৯টি ড্রোন ভূপাতিত করেছে।


এক সপ্তাহেরও বেশি সময় ধরে রাশিয়া ইউক্রেনের জ্বালানি কেন্দ্র গুলোকে লক্ষ্য করে উল্লেখযোগ্যভাবে বিমান হামলা জোরদার করেছে। ফলে ইউক্রেনীয়রা ব্ল্যাকআউটে ফিরে যাওয়ার আশঙ্কা করছে।


শনিবার ইউক্রেনের বৃহত্তম বেসরকারি জ্বালানি সংস্থা ডিটিইকে বলেছে যে তাদের ছয়টি প্ল্যান্টের মধ্যে পাঁচটি ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের উৎপাদন ক্ষমতার ৮০ শতাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে যা মেরামত করতে ১৮ মাস পর্যন্ত সময় লাগতে পারে।


রবিবার ইউক্রেনের ওডেসায় একটি জ্বালানি কেন্দ্রে ড্রোন হামলার কারণে হাজার হাজার মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।


এদিকে রবিবার রাশিয়ার বেলগোরোড সীমান্ত এলাকায় ১০টি ভ্যাম্পায়ার রকেট নিক্ষেপ করা হয়েছে। আঞ্চলিক গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাডকভ বলেছেন, হামলায় একজন নারী আহত হয়েছেন।


এদিকে রুশ আক্রমণকারীদের বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে একটি নতুন সহায়তা প্যাকেজের অংশ হিসাবে প্যারিস শত শত সাঁজোয়া যান এবং বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে বলে জানিয়েছেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী সেবাস্তিয়ান লেকর্নু।


শনিবার ফরাসি সাপ্তাহিক সংবাদপত্র লা ট্রিবিউনকে বলেছেন, বিস্তৃত ফ্রন্ট লাইন ধরে রাখার জন্য আমাদের ভিএবির মতো যান ইউক্রেন সেনাবাহিনীর প্রয়োজন।


ফ্রান্স বর্তমানে নতুন গ্রিফন সাঁজোয়া যানের পাশাপাশি তার ভিএবি বহরকে উন্নয়ন করেছে, ভিএবি বহরের মধ্যে কিছু ৪০ বছরেরও বেশি পুরোনো যা পর্যায়ক্রমে সরিয়ে নিচ্ছে।


লেকর্নু আরো বলেছেন, এই গ্রীষ্মে ইউক্রেনে সরবরাহ শুরু করার জন্য আমরা খুব অল্প সময়ের মধ্যে দূরপাল্লার অস্ত্রশস্ত্রও তৈরি করছি।


ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ১৬ ফেব্রুয়ারি ঘোষণা করেছিলেন, ফ্রান্স ইউক্রেনকে প্রতিরক্ষা প্যাকেজ প্রদান করবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com