তোশাখানা মামলায় ইমরান খান ও বুশরা বিবির সাজা স্থগিত
প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪, ১৯:২৬
তোশাখানা মামলায় ইমরান খান ও বুশরা বিবির সাজা স্থগিত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তোশাখানা দুর্নীতি মামলায় পাকিস্তানের কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ১৪ বছরের কারাদণ্ড স্থগিত করেছেন ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি)। একই মামলায় দোষী সাব্যস্ত ইমরানের স্ত্রী বুশরা বিবির সাজাও স্থগিত করা হয়েছে।


১ এপ্রিল, সোমবার সাজা স্থগিতের এ রায় দেন আদালত।


ইসলামবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি আমের ফারুক ও বিচারপতি মিয়াঙ্গুল হাসান আওরঙ্গজেব ইমরানের আপিলের শুনানিতে রায় স্থগিতের আদেশ দেন।


আদালতে ইমরানের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার আলি জাফর। এ সময় পাকিস্তানের অ্যাকাউন্টিবিলিটি ব্যুরোর প্রসিকিউটর আমজাদ পারভেজ আদালতে উপস্থিত ছিলেন।


একাধিক মামলার রায়ে গত বছরের আগস্ট থেকে কারাগারে রয়েছেন সাবেক এই প্রধানমন্ত্রী। ৩১ জানুয়ারি ইসলামাবাদের একটি দুর্নীতিবিরোধী আদালত ইমরান ও বুশরা বিবিকে ১৪ বছরের কারাদণ্ডের সাজা দেন। দেশটির সাধারণ নির্বাচনের মাত্র কয়েকদিন আগে এ রায় ঘোষণা করা হয়।


রায় অনুসারে, ইমরান ও বুশরা বিবিকে ১০ বছরের জন্য সরকারি দায়িত্ব পালনে নিষিদ্ধ এবং তাদের প্রত্যেককে ৭৮৭ মিলিয়ন রুপি জরিমানা দেয়ার নির্দেশ দেয়া হয়েছিল।


তবে এর একদিন পর ইদ্দত পালন না করে বিয়ের বন্ধনে আবদ্ধ হওয়ায় অপর মামলায় দোষী সাব্যস্ত হন দুজন। পরে এই মামলায়ও তাদের সাত বছর করে কারাদণ্ড দেয়া হয়।


এর আগে রাষ্ট্রীয় গোপনীয়তা লঙ্ঘনের মামলায় ইমরান খান ও তার মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা শাহ মাহমুদ কুরেশিকে রাষ্ট্রীয় গোপনীয়তা লঙ্ঘনের দায়ে ১০ বছর কারাদণ্ড দেয়।


উল্লেখ্য, ডিসেম্বরে রাষ্ট্রীয় উপহার হিসেবে পাওয়া একটি গহনার সেট নিজেদের কাছে রাখার জন্য ইমরান ও বুশরার বিরুদ্ধে একটি নতুন মামলা দায়ের করা হয়।


দুর্নীতি, রাজনৈতিক দাঙ্গায় উসকানি, সামরিক বাহিনীর স্থাপনায় হামলাসহ কয়েক ডজন মামলার আসামি ইমরান খান। বর্তমানে তিনি আদিয়ালা কারাগারে বন্দি আছেন।


সূত্র: দ্য ডন


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com