ইসরায়েলি হামলায় রেড ক্রিসেন্টের ২৬ সদস্য নিহত
প্রকাশ : ৩১ মার্চ ২০২৪, ২২:৩০
ইসরায়েলি হামলায় রেড ক্রিসেন্টের ২৬ সদস্য নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অবরুদ্ধ গাজা উপত্যকায় সংঘাত শুরু থেকে ইসরায়েলি বাহিনী এখন পর্যন্ত রেড ক্রিসেন্টের ২৬ সদস্যকে হত্যা করেছে বলে জানিয়েছে, প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটি (পিআরসিএস)।


শনিবার (৩০ মার্চ) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।


সংস্থাটি বলছে, গেল বছরের ৭ অক্টোবরের পর থেকে তাদের প্রায় ১৫ জন কর্মী মানবিক দায়িত্ব পালনের সময় ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন। সে সময় তারা রেড ক্রিসেন্টের পোশাক পরা ছিলেন। তারপরেও তাদের ওপর হামলা চালানো হয়েছে।


এদিকে এবিবার (৩১ মার্চ) হামাস নিয়ন্ত্রিত গাজার তথ্য দফতর জানিয়েছে, উপত্যকার সবচেয়ে বড় আল শিফা হাসপাতালে ইসরায়েলি বাহিনীর ১৩ দিনের অভিযানে চার শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন।


আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ১৩ দিনের অভিযানে হাসপাতালে চিকিৎসাধীন রোগী, যুদ্ধে বাস্তুচ্যুত মানুষ, মেডিকেল কর্মীসহ চার শতাধিক মানুষকে হত্যা করেছে ইসরায়েলি সেনারা।


ইসরায়েলি বাহিনীর দাবি, হামাসের জ্যেষ্ঠ নেতারা হাসপাতালটি ব্যবহার করছেন-এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযানটি চালানো হচ্ছে।


সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস হয়। এছাড়া গাজার দুর্ভিক্ষ ঠেকাতে আন্তর্জাতিক বিচার আদালতের একটি আদেশের পরও উপত্যকাটিতে ইসরাইলি বর্বরতা অব্যাহত রয়েছে। শনিবারও গাজায় ব্যাপক হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। এতে অনেকেই হতাহত হয়েছেন।


গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরাইলের হামলায় ৮২ জন নিহত হয়েছেন। গতকাল ৫০টির বেশি বোমা হামলা করেছে ইসরাইল। এতে বেসামরিক লোকজনের ঘরবাড়ি লক্ষ্যবস্তু বানানো হয়। গত ৭ অক্টোবর থেকে ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩২ হাজার ৭০৫।


গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরই গাজায় আক্রমণ করে ইসরায়েল। গাজার উত্তর, দক্ষিণ এবং মধ্যাঞ্চলে কোনো স্থানই ইসরায়েলি আগ্রাসন থেকে রেহায় পায়নি। পুরো গাজা যেন এখন এক ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। সেখানকার অধিকাংশ মসজিদ, বাড়ি-ঘর এবং ভবনই ধ্বংস করে দেওয়া হয়েছে।


গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ইসরায়েলি হামলায় গাজায় কমপক্ষে ৩২ হাজার ৭০৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৭৫ হাজার ১৯০ জন।


এদিকে গাজায় অবিলম্বে স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে মিসর, ফ্রান্স এবং জর্ডান। একই সঙ্গে হামাসের হাতে জিম্মি থাকা লোকজনকে মুক্তি দেওয়ার আহ্বানও জানানো হয়। শনিবার মিরের রাজধানী কায়রোতে তিন দেশের কূটনীতিকদের মধ্যে বৈঠকের পর তারা গাজায় স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানান।


এক যৌথ সংবাদ সম্মেলনে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন সেজোর্নে বলেন, এই যুদ্ধের রাজনৈতিকভাবে নিষ্পত্তির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি খসড়া প্রস্তাব পেশ করবে তার সরকার।


তিনি বলেন, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের দ্বি-রাষ্ট্রিক সমাধানের সব মানদণ্ডই এতে অন্তর্ভুক্ত থাকবে। দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ভাবে এই সমস্যার সমাধানের চেষ্টা করা হলেও ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকার এর বিরোধিতা করে আসছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com