ইসরায়েল ও মিত্রদেশের ৬ জাহাজে হুতিদের হামলা
প্রকাশ : ২৭ মার্চ ২০২৪, ১৮:৩০
ইসরায়েল ও মিত্রদেশের ৬ জাহাজে হুতিদের হামলা
আন্তর্তজাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লোহিত সাগর ও ইডেন উপসাগরে ইসরাইল, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ছয়টি জাহাজে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা করছে ইয়েমেনভিত্তিক হুতি বিদ্রোহীরা। তারা অবরুদ্ধ গাজায় স্থায়ী যুক্তবিরতির দাবিতে এ আক্রমণ চালাচ্ছে বলে জানিয়েছেন হুতি মুখপাত্র ইয়াহিয়া সারেয়া।


মঙ্গলবার (২৬ মার্চ) ইয়াহিয়া সারেয়া বলেছেন, লোহিত সাগর অতিক্রম করার সময় তাদের নৌ ও ক্ষেপণাস্ত্র বাহিনী লোহিত সাগর ও ইডেন উপসাগরে মারস্ক সারাতোগা, এপিএল ডেট্রোয়ট, হুয়াং পু ও প্রিটি লেডি নামের জাহাজগুলোর ওপর হামলা চালিয়েছে। এগুলোর মধ্যে প্রথম ও দ্বিতীয় জাহাজ যুক্তরাষ্ট্রের এবং তৃতীয় ও চতুর্থ জাহাজ ব্রিটেনের।


তিনি আরো দাবি করেন, লোহিত সাগরে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর দুটি যুদ্ধ জাহাজে ড্রোন হামলা চালিয়েছে। আর ইসরাইলের ইলাত নগরীর বিভিন্ন টার্গেটে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। তারা জানিয়েছে, গাজায় ইসরাইল যত দিন অবরোধ আরোপ করে রাখবে, তারা হামলা অব্যাহত রাখবে।


হুতিরা দাবি করছে, হুয়াং পু জাহাজটি ব্রিটিশ। তবে মার্কিন সেন্ট্রাল কমান্ড বলেছে, এটি চীনা মালিকানাধীন জাহাজ।


আরব নিউজের খবরে বলা হয়, গত পাঁচ মাসে হুতিরা লোহিত সাগর, বাব আল-মানদেব প্রণালী এবং ইডেন উপসাগরে শত শত ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।


গত রবিবার হুতি বিদ্রোহীরা জানায়, তারা রাশিয়া ও চীনকে বলেছে যে লোহিত সাগর বা অন্য কোনো স্থানে তাদের জাহাজে হামলা করা হবে না। তারা কেবল ইসরাইলের সাথে সম্পর্কিত ও ইসরাইলগামী জাহাজে হামলা চালাবে। সেইসাথে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের জাহাজগুলোও তাদের টার্গেট হবে।


সূত্র: আরব নিউজ


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com