পঞ্চমবার প্রেসিডেন্ট হয়েই তৃতীয় বিশ্বযুদ্ধের হুমকি দিলেন পুতিন
প্রকাশ : ১৮ মার্চ ২০২৪, ১৬:১২
পঞ্চমবার প্রেসিডেন্ট হয়েই তৃতীয় বিশ্বযুদ্ধের হুমকি দিলেন পুতিন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

৮৭ দশমিক ৮ শতাংশ ভোট পেয়ে পঞ্চমবার রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে পুনরায় নির্বাচিত হয়েছেন ভ্লাদিমির পুতিন। নির্বাচনে জয় লাভের পর প্রথম বক্তব্যেই পশ্চিমা বিশ্বকে তৃতীয় বিশ্বযুদ্ধের হুমকি দিলেন তিনি। সাফ জানিয়ে দিলেন বর্তমান বিশ্বে সবই সম্ভব।


কয়েকদিন আগেই ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছিলেন যে, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য তৈরি থাকতে হবে ইউরোপকে। তারই জবাবে এমন বার্তা দিলেন তিনি।


এনডিটিভি জানিয়েছে, আজ (১৮ মার্চ) সোমবার নির্বাচনে জয় লাভের পর প্রথম বক্তব্যে ভ্লাদিমির পুতিন পশ্চিমা দেশগুলোকে হুঁশিয়ারি দিয়ে বলেন, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের ন্যাটো বাহিনীর মধ্যে যদি বিরোধ বাড়তেই থাকে, তবে তার অর্থ হল পৃথিবী তৃতীয় বিশ্বযুদ্ধ থেকে মাত্র একধাপ দূরে দাঁড়িয়ে আছে।


রবিবার রাশিয়ার নির্বাচনের ফল প্রকাশের পরে সাংবাদিকদের মুখোমুখি হন পুতিন। সেখানেই তাকে প্রশ্ন করা হয়, রাশিয়ার সঙ্গে কি সরাসরি সংঘাতে নামতে পারে ন্যাটো? তার উত্তরে তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি দিয়ে পুতিন বলেন, বর্তমান দুনিয়ায় সবই সম্ভব।


পুতিন বলেন, সকলের কাছেই বিষয়টা খুব পরিষ্কার। রাশিয়ার সঙ্গে ন্যাটো যদি সরাসরি যুদ্ধ শুরু করে তাহলে তৃতীয় বিশ্বযুদ্ধ খুব বেশি দেরি নেই। তবে আমার মনে হয় কেউই চান না যে রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ুক ন্যাটো।


প্রসঙ্গত, কয়েকদিন আগেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে চাঞ্চল্যকর মন্তব্য করেছিলেন ম্যাক্রোঁ। ন্যাটোর সদস্য ইউরোপীয় দেশগুলো ইউক্রেনে সেনা পাঠাক, এমন একটি প্রস্তাব দিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট।


তিনি সে সময় বলেন, রাশিয়াকে আমাদের প্রতিপক্ষ হিসাবে দেখা উচিত। যদি ইউরোপে এই যুদ্ধ ছড়িয়ে পড়ে তার জন্য রাশিয়া দায়ী থাকবে না। কিন্তু আজ যদি আমরা ঠিক করে ফেলি যে আমরা কোনও জবাব দেব না তাহলে সেটা আমাদের পরাজয় মেনে নেওয়া হবে। যা আমি কোনোদিন চাই না।


এই মন্তব্যের প্রেক্ষিতেই তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি দিয়েছেন পুতিন।


২০২২ সালে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার পর থেকে পশ্চিমা দেশগুলোর সমালোচনার মুখে পড়ে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট পুতিন একাধিক সময় পরমাণু অস্ত্র বা পরমাণু যুদ্ধ নিয়ে কথা বললেও, কখনও ইউক্রেনে পরমাণু হামলা চালাননি। তবে যুক্তরাষ্ট্র যদি ইউক্রেনকে অস্ত্র সাহায্য দিতে থাকে, তবে এর পরিণতি খারাপ হবে বলেই হুঁশিয়ারি দিয়েছেন তিনি।


পুতিন বলেন, আধুনিক বিশ্বে সবকিছুই সম্ভব। সবার কাছে এই বিষয়টা স্পষ্ট যে এই বিরোধ পূর্ণমাত্রার তৃতীয় বিশ্বযুদ্ধ থেকে মাত্র এক ধাপ দূরে। আমার মনে হয় এই যুদ্ধ কেউই দেখতে চাইবেন না।


২০৩০ পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন পুতিন। এই মেয়াদ যদি শেষ করেন তাহলে রাশিয়ার ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে প্রেসিডেন্ট থাকার নজির গড়বেন তিনি। টপকে যাবেন জোসেফ স্ট্যালিনকে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com