আবারও আইসল্যান্ডে অগ্ন্যুৎপাত, জরুরি অবস্থা জারি
প্রকাশ : ১৭ মার্চ ২০২৪, ১৯:০৯
আবারও আইসল্যান্ডে অগ্ন্যুৎপাত, জরুরি অবস্থা জারি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আইসল্যান্ডের দক্ষিণাঞ্চলে রাজধানী রেইকজাভিকের দক্ষিণে রেকজেনেস উপদ্বীপে আবারও আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। গত তিন মাসে চতুর্থবার এই ঘটনা ঘটল। ইতিমধ্যে দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।


আইসল্যান্ডের আবহাওয়া অফিস জানিয়েছে, স্থানীয় সময় শনিবার (১৬ মার্চ) রাতে রাজধানী রেইকজাভিকের ঠিক দক্ষিণে রেকজেনাস উপদ্বীপের গ্রিদাভিক অঞ্চলের আগ্নেয়গিরি থেকে শুরু হয় অগ্নুৎপাত।


অগ্ন্যুৎপাত শুরু হওয়ার পর প্রায় ২.৯ কিলোমিটার দীর্ঘ ফাটল দিয়ে সমানে লাভা নির্গত হচ্ছে এবং উভয় পাশে ছড়িয়ে পড়ছে। গত ডিসেম্বরের পর থেকে এ পর্যন্ত চতুর্থবারের মতো অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটলো।


আবহাওয়া অফিস আরও জানিয়েছে, অন্ধকার আকাশে কমলা রঙয়ের লাভা ছড়াচ্ছে এবং দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ছে। বিশেষ করে কাছের গ্রিন্ডাভিক শহরের দিকে দ্রুত প্রবাহিত হচ্ছে। ফলে এখানকার বাসিন্দাদের সরিয়ে নেয়া হচ্ছে।


এর আগে, গত ৮ ফেব্রুয়ারির অগ্ন্যুৎপাতের কারণে অন্তত চার হাজার বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়েছিল। তবে তাদের মধ্যে ৫০০-৬০০ মানুষ আবার ফিরে এসেছিল। জানুয়ারিতেও অগ্নুৎপাতের কারণে পুড়ে যায় বেশ কয়েকটি ঘরবাড়ি। এছাড়া আইসল্যান্ডের অন্যতম পর্যটন আকর্ষণ কেন্দ্র ব্লু লেগুন থেকেও লোকজনকে সরিয়ে নেয়া হচ্ছে। পর্যটন কেন্দ্রটি সাময়িক বন্ধ করে দেয়া হয়েছে।


এই অগ্ন্যুৎপাতটিও ৮ ফেব্রুয়ারির অনুরূপ। তবে এটি ফেব্রুয়ারির তুলনায় উল্লেখযোগ্যভাবে চওড়া এবং এখন পর্যন্ত সবচেয়ে শক্তিশালী। লাভায় এখন পর্যন্ত অঞ্চলটির কেফ্লাভিক আন্তর্জাতিক বিমানবন্দর ও অন্য আঞ্চলিক বিমানবন্দরের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।


আইসল্যান্ডে মোট ৩৩টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। রেকজেনেস উপদ্বীপের আগ্নেয়গিরিটি প্রায় ৮০০ বছর আগে সক্রিয় ছিল এবং কয়েক দশক ধরে অগ্ন্যুৎপাত হয়েছিল। বিজ্ঞানীদের ধারণা, আগ্নেয়গিরিটি আবারও সক্রিয় হয়েছে।


কয়েক সপ্তাহ আগে আইসল্যান্ড কর্তৃপক্ষ অগ্নুৎপাতের আশঙ্কা করে সতর্কতা জারি করে। আগ্নেয়গিরির কাছে গ্রিদাভিক ফিশিং টাউন থেকে এর আগেই প্রায় ৪ হাজার বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়। বাকিদের সরিয়ে নিতে উদ্ধারকর্মীরা কাজ করছেন।


আগ্নেয়গিরিটি আবারও সক্রিয় হয়েছে এবং আগামী কয়েক দশক বা শতাব্দী ধরে এর লাভা উদগিরণ চলতে পারে বলেও সতর্ক করেছেন ভূতত্ত্ববিদরা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com