ওডেসায় রুশ ক্ষেপণাস্ত্র হামলায় উদ্ধারকর্মীসহ নিহত ২০
প্রকাশ : ১৭ মার্চ ২০২৪, ১৬:৫৬
ওডেসায় রুশ ক্ষেপণাস্ত্র হামলায় উদ্ধারকর্মীসহ নিহত ২০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের বন্দর নগরী ওডেসায় উদ্ধারকর্মীসহ অন্তত ২০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ৭৩ জন। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মস্কোর এই হামলাকে ‘জঘণ্য’ হিসেবে বর্ণনা করেছেন।


দুই বছরেরও বেশি সময় ধরে ইউক্রেনে চলতে থাকা রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযানে’ ওডেসা শহরে যতগুলো আঘাত হেনেছে, তার মধ্যে একে সবচেয়ে ভয়াবহ হিসেবে বিবেচনা করা হচ্ছে।


স্থানীয় কর্তৃপক্ষ জানায়, রাশিয়ার বিমান থেকে চালানো এই ক্ষেপণাস্ত্র হামলায় আবাসিক ভবন, অ্যাম্বুলেন্স এবং একটি গ্যাস পাইপলাইনে আঘাত হানে। এতে উদ্ধারকর্মীসহ কমপক্ষে ২০ জন নিহত হন। আহত হয়েছেন অন্তত ৭৩ জন।


হামলার প্রত্যক্ষদর্শী মারিয়া স্লিজোভস্কা বলেন, রাশিয়ার রকেট হামলায় তার মা’র বাসস্থানের ‘সবকিছু লণ্ডভণ্ড’ হয়ে যায়। হামলার সময়, সেখানে প্রচুর লোকজন ছিল। এখন সেখানে কেবল রক্ত আর অ্যাম্বুলেন্স। তারা রুশ বাহিনীর চরম নিষ্ঠুরতার শিকার জানান স্লিজোভস্কা।


স্থানীয় সময় শুক্রবার সকাল থেকে রাশিয়াজুড়ে শুরু হয়েছে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ; ভোট শুরুর কয়েক ঘণ্টার ব্যবধানে স্থানীয় সময় সকাল ১১টার দিকে ওডেসায় প্রথম ক্ষেপণাস্ত্র আঘাত হানে। ওই ক্ষেপণাস্ত্রের আঘাতের পর ইউক্রেনের জরুরি পরিষেবা বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে উপস্থিত হন। তাদের উপস্থিতিতে দ্বিতীয় ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে রুশ সেনারা।


সামরিক পরিভাষায় এ ধরনের ক্ষেপণাস্ত্র হামলাকে ‘ডবল ট্যাপ হামলা’ হিসেবে অভিহিত করা হয়। জরুরি পরিষেবা বিভাগের মুখপাত্র মারিয়ানা অ্যাভেরিনা বলেন, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর এই প্রথম ওডেসায় ডবল ট্যাপ হামলা চালালো রুশ বাহিনী।


তিনি আরো বলেন, প্রথম ক্ষেপণাস্ত্র হামলার পর জরুরি পরিষেবা বিভাগের কর্মীরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে আগুন নিয়ন্ত্রণ ও ধ্বংসস্তূপ থেকে বেসামরিক লোকদের উদ্ধার কাজ শুরু করে। তখনই দ্বিতীয় ক্ষেপণাস্ত্র হামলা করা হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com