হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালালো হুতি
প্রকাশ : ১৪ মার্চ ২০২৪, ১৮:০৬
হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালালো হুতি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। হুতিদের বরাত দিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরআইএ এ তথ্য জানিয়েছে।


সূত্রটি জানিয়েছে, হুতিদের সফলভাবে চালানো ক্ষেপণাস্ত্রটি শব্দের চেয়ে ৮ গুণ বেশি দ্রুত গতিতে ছুটতে পারে। এই ক্ষেপণাস্ত্র লোহিত সাগার, এডেন উপ-সাগর ও আরব সাগরে অভিযান পরিচালনা করার জন্য ব্যবহার করতে পারে ইরান সমর্থিত গোষ্ঠীটি।


গত নভেম্বর থেকে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে আসছে হুতিরা। তাদের দমনে ইয়েমেনে হুতিদের স্থাপনা লক্ষ্য করে হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। কিন্তু এরপরও হুতিরা লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা অব্যাহত রাখার ঘোষণা দেন।


বৃহস্পতিবার (১৪ মার্চ) মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানিয়েছে, ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত এলাকায় চারটি ড্রোন ও একটি ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে। সামাজিক মাধ্যমে পোস্ট করা এক বিবৃতি সেন্টকমের পক্ষ থেকে বলা হয়েছে, এসব অস্ত্র দিয়েই বিভিন্ন বাণিজ্যিক জাহাজ ও মার্কিন জাহাজে হামলা চালাচ্ছে হুতিরা।


এর আগে ইয়েমেনের হুথি-নিয়ন্ত্রিত এলাকা থেকে এডেন উপসাগরে একটি অ্যান্টিশিপ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের খবর পাওয়া গেছে। তবে ওই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ফলে কোনো জাহাজে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com