ফিলিস্তিনি শরণার্থীদের জন্য ফের তহবিল দিচ্ছে সুইডেন-কানাডা
প্রকাশ : ১০ মার্চ ২০২৪, ১৮:০৩
ফিলিস্তিনি শরণার্থীদের জন্য ফের তহবিল দিচ্ছে সুইডেন-কানাডা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ইসরায়েলে হামলা চালায়। এই হামলায় জাতিসংঘের ফিলিস্তিন ত্রাণ সংস্থা ইউএনআরডব্লিউএর ১২ সদস্য যুক্ত রয়েছে বলে অভিযোগ উঠেছিল। এর জেরে ১৬ দেশ ইউএনআরডব্লিউএকে অর্থ দেয়া বন্ধ করে দেয়। অবশেষে সংস্থাটিকে তহবিল দেয়ার ঘোষণা দিয়েছে সুইডেন ও কানাডা।


হামাসের হামলায় ইউএনআরডব্লিউএ’র কর্মীরা যুক্ত ছিল কি না তা তদন্ত করছে জাতিসংঘ। আর তদন্তের নেতৃত্ব দিচ্ছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী।


স্থানীয় সময় শনিবার (৯ মার্চ) সুইডেনের কর্তৃপক্ষ জানিয়েছে, ইউএনআরডব্লিউএকে ২০ কোটি ক্রোনা (সুইডেনের মুদ্রা) বা এক কোটি ৯০ লাখ মার্কিন ডলার দেবে তারা।


এক বিবৃতিতে সুইডিশ কর্তৃপক্ষ জানায়, ২০২৪ সালের ইউএনআরডব্লিউএকে দেয়ার জন্য ৪০ কোটি ক্রোনা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেখান থেকে ২০ কোটি ক্রোনা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।


এর আগে কানাডাও ইউএনআরডব্লিউএকে অর্থ দেয়ার বিষয়টি জানায়। এক বিবৃতিতে দেশটির আন্তর্জাতিক ত্রাণবিষয়ক মন্ত্রী আহমেদ হুসেন বলেন, ইউএনআরডব্লিউএকে তহবিল দেয়ার ব্যাপারে সাময়িক যে স্থগিতাদেশ দেয়া হয়েছিল তা প্রত্যাহার করা হবে। তবে, কবে থেকে এ কার্যক্রম শুরু হবে, তা নিয়ে সুনির্দিষ্ট করে তিনি কিছু বলেননি।


সংস্থাটিতে তহবিল বন্ধ করার পর আবারও তা চালু করতে যাওয়া প্রথম আন্তর্জাতিক দাতা দেশগুলোর একটি কানাডা। সংস্থাটিতে তহবিল দিয়ে আসা ৪র্থ দেশ সুইডেন আর ১১তম দেশ কানাডা।


গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। ইসরায়েলি কর্তৃপক্ষের তথ্যমতে, এই হামলায় প্রাণ হারিয়েছে ১ হাজার ২০০ জনের মতো মানুষ, যার বেশিরভাগই বেসামরিক। এছাড়া ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন ২৫০ এর বেশি মানুষকে বন্দি করে নিয়ে যায়।


হামলার প্রতিক্রিয়ায় গাজা উপত্যকাসহ অধিকৃত পশ্চিম তীর ও জেরুজালেমে অনবরত হামলা চালাচ্ছে ইসরায়েল। হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, ইসরায়েলের হামলায় গাজায় ৩০ হাজার ৯০০ এর বেশি মানুষ প্রাণ হারিয়েছে। মূলত উপত্যকাটিকে অবরুদ্ধ করে রেখেছে ইসরায়েলি বাহিনী। এর জন্য সেখানে সাহায্য পৌঁছাচ্ছে না।


জাতিসংঘের ভাষ্যমতে, গাজার মানুষেরা দুর্ভিক্ষের মুখে রয়েছে।


গাজায় কাজ করা জাতিসংঘের সবচেয়ে বড় সংস্থা ইউএনআরডব্লিউএ। সেখানে সংস্থাটি মানবিক সহায়তা ছাড়াও স্বাস্থ্য ও শিক্ষা খাতেও সাহায্য করে আসছে। সংস্থাটির অন্তত ১৩ হাজার কর্মী গাজায় কাজ করে। উল্লেখ্য, গত অক্টোবর মাসে ইসরায়েলে হামলা চালায় হামাস। এর জবাবে গাজায় অভিযান চালানো শুরু করে ইসরায়েল। হামাসের হামলার সাথে ইউএনআরডব্লিউএ-এর ১২ কর্মী জড়িত বলে অভিযোগ করেছে ইসরায়েল। ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বাধীন জাতিসংঘের একটি দল অভিযোগটি তদন্ত করছে।


এদিকে, ইসরায়েলি ওই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। এছাড়া ইসরায়েলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন। জাতিসংঘ বলছে, ইসরায়েলের বর্বর আক্রমণের কারণে গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। আর খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে গাজার সকলেই এখন খাদ্য নিরাপত্তাহীন অবস্থার মধ্যে রয়েছেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ইসরায়েলের আক্রমণের ফলে এখন পর্যন্ত ৩০ হাজার ৮০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও ৭২ হাজারেরও বেশি মানুষ। এ ঘটনায় ইসরায়েল ইতোমধ্যেই আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার অভিযোগে অভিযুক্ত হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com