দাবানলে গ্রাস করছে টেক্সাস, পরমাণু অস্ত্র তৈরির কারখানা বন্ধ
প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৪৬
দাবানলে গ্রাস করছে টেক্সাস, পরমাণু অস্ত্র তৈরির কারখানা বন্ধ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভয়াবহ দাবানল গ্রাস করে নিচ্ছে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যকে। প্রবল বাতাস ও উষ্ণ আবহাওয়ার কারণে দ্রুতই ছড়িয়ে পড়ছে আগুন। এরইমধ্যে দাবানল গ্রাস করেছে প্রায় ১০ লাখ একর এলাকা। বিপদ এড়াতে বন্ধ রাখা হয়েছে পরমাণু অস্ত্র তৈরির কারখানাও। দাবানলের ভয়াবহতা ছড়িয়ে পড়েছে পাশের অঙ্গরাজ্য ওকলাহোমাতেও।


সোমবার (২৬ ফেব্রুয়ারি) বিকেল থেকে শুরু হওয়া এই দাবানলের আগুন দ্রুতই ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। ক্রমশ নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে টেক্সাসের পরিস্থিতি। এরইমধ্যে দাবানল গ্রাস করে নিয়েছে লাখ লাখ একর জমি। সরিয়ে নেয়া হয়েছে বাসিন্দাদের।


হাচিনসন কাউন্টিতে আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে শতাধিক বাড়ি। বন্ধ রাখা হয়েছে প্যান্ডেলহাম শহরের পরমাণু অস্ত্র তৈরির কারখানাও। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন হাজার হাজার মানুষ। ৬০টি কাউন্টিতে দুর্যোগ ঘোষণা করেছেন টেক্সাসের গভর্নর।


এদিকে দাবানলের কারণে প্রাণহানির ঘটনা ঘটেছে বলে জানিয়েছে হাচিনসন কাউন্টির এক কর্মকর্তা। টেক্সাসের এই দাবানলকে অঙ্গরাজ্যটির ইতিহাসের দ্বিতীয় বৃহত্তম দাবানল হিসেবে দেখছেন বিশ্লেষকরা।


স্থানীয় কর্তৃপক্ষ বলছে, আগুন নিয়ন্ত্রণে আনতে আরও বেশ কয়েকদিন সময় লাগবে। যে কারণে অকল্পনীয় ক্ষতির আশঙ্কা করছেন তারা।


এদিকে, দাবানল টেক্সাসের সীমানা পেরিয়ে যুক্তরাষ্ট্রের আরেক অঙ্গরাজ্য ওকলাহোমাতেও ছড়িয়ে পড়েছে। এতে আতঙ্ক বাড়ছে অঞ্চলটির বাসিন্দাদের মধ্যে। এরইমধ্যে অর্ধশতাধিক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।


রজার মিলস ও এলিস কাউন্টির বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেয়ার আদেশ দিয়েছে ওকলাহোমা ইমার্জেন্সি ম্যানেজমেন্ট।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com