রাশিয়ার গুপ্তচর বিমান ভূপাতিতের দাবি ইউক্রেনের
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:০৯
রাশিয়ার গুপ্তচর বিমান ভূপাতিতের দাবি ইউক্রেনের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

এক মাসের ব্যবধানে আরেকটি রাশিয়ান এ-৫০ সামরিক গুপ্তচর বিমান ভূপাতিত করার দাবি করেছে ইউক্রেন। তবে ইউক্রেনের এমন দাবির বিষয়ে কোনো মন্তব্য করেনি রাশিয়া।


২৪ ফেব্রুয়ারি, শনিবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বিমানটি ইউক্রেনের ফন্ট লাইন থেকে ২০০ কিলোমিটার দূরে রাশিয়ার শহর রোস্তভ-অন-ডন এবং ক্রাসনোদারের মধ্যে ধ্বংস হয়।


প্রতিবেদনে বলা হয়, জরুরি পরিষেবাগুলো কানেভস্কয় অঞ্চলে বিমানের আগুন নেভানো এবং এর বেশ কিছু টুকরো খোঁজে পায়।


ইউক্রেনের সামরিক সূত্র জানিয়েছে, রাশিয়ার শহর রোস্তভ-অন-ডন ও ক্রাসনোদারের মধ্যবর্তী স্থানের বিমানটিতে আঘাত করা হয়। ফ্রন্ট লাইন থেকে ২০০ কিলোমিটার বা ১২৪ মাইল দূরে এটি ভূপাতিত হয়।


জরুরি পরিষেবাগুলো জানিয়েছে, তারা কানেভস্কয়তে বিমানের ধ্বংসাবশেষ পেয়েছে। সেখানে একটি বিমানের আগুন নিভিয়েছে তারা।


ইউক্রেনের দাবি নিয়ে এখনও মুখ খুলেনি রাশিয়া। ইউক্রেনের বিমান বাহিনীর প্রধান মাইকোলা ওলেসচুক তার বাহিনী ও সামরিক গোয়েন্দা বাহিনীকে ধন্যবাদ জানিয়েছেন। বিমানটি দূরপাল্লার রাডার শনাক্তকারী ছিল। রাশিয়ার সেনাবাহিনীর ছুটির দিনে এ ঘটনা ঘটে। সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে এক পোস্টে মাইকোলা ওলেসচুক লেখেন, ‘দখলদারদের অভিনন্দন।’


বিমানটির ভূপাতিতের একটি ভিডিও অনলাইনে শেয়ার করা হয়েছে। ওই ভিডিওতে দেখা যায়, একটি বিমানকে লক্ষ্য করে গুলি ছোঁড়া হচ্ছে। এরপরেই সেখানে কালো ধোঁয়া দেখা যায়। পরে বিমানটি ভূপাতিত হয় এবং অগ্নিশিখা ও ধোঁয়া বের হয়।


ক্রাসনোদারের জরুরি পরিষেবা কর্তৃপক্ষের তথ্যমতে, কানেভস্কি ডিস্ট্রিক্টের ট্রুডোভায়া আরমেনিয়া গ্রামে একটি বিমান ভূপাতিত হয়েছে। ভূপাতিতের পর সেখানে আগুন ধরে যায়। তবে, আর কোনো তথ্য জানায়নি তারা।


রাশিয়ার সামরিক বাহিনীর সঙ্গে সম্পর্কিত একটি টেলিগ্রাম চ্যানেলে বিমান ভূপাতিতের কথা জানানো হয়। গুলিতে এটি ভূপাতিত হয়েছে। তবে, কে গুলি ছুড়েছে সে বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি সেই টেলিগ্রাম চ্যানেল থেকে।


এর আগে, গত ১৪ ফেব্রুয়ারি রাশিয়ার এ-৫০ সামরিক গোয়েন্দা বিমান ভূপাতিত করার দাবি করেছিল ইউক্রেন। রাশিয়ার কাছে কার্যক্রম চালানোর মতো ছয়টি এ-৫০ বিমান রয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com