কারাগারেই নাভালনির মরদেহ সমাহিত করার হুমকি
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০১:১২
কারাগারেই নাভালনির মরদেহ সমাহিত করার হুমকি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির মরদেহ কারাগারের ভেতরই সমাহিত করার হুমকি দিয়েছে কারা কর্তৃপক্ষ। তারা নাভালনির মাকে জানিয়েছে, তাকে খুব ছোট পরিসরে শেষ বিদায়ের আয়োজন করতে হবে। কোনো গণ জমায়েত করা যাবে না। আর যদি তিনি এই শর্ত মেনে নিয়ে মরদেহ না নেন— তাহলে কারাগারের ভেতরই তাকে শায়িত করা হবে।


শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে নাভালনির মুখপাত্র।


প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টোর সমালোচক ছিলেন নাভালনি। গত ১৬ ফেব্রুয়ারি আর্কটিক প্রিজন কলোনিতে আকস্মিক মৃত্যু হয় নাভালনির। মৃত্যুর সময় বিভিন্ন অভিযোগে পাওয়া ৩০ বছরের কারাদণ্ড ভোগ করছিলেন তিনি। অনেকের ধারণা, রাজনৈতিক প্রতিহিংসা থেকে নাভালনিকে এসব কারাদণ্ড দেওয়া হয়েছিল।


গত শনিবার কারাগারে এসে পৌঁছান নাভালনির মা। তবে কারা কর্তৃপক্ষ তাকে মরদেহ বুঝিয়ে দিচ্ছে না। উল্টো নতুন করে তারা হুমকি দিয়েছে, তাদের দেওয়া শর্ত অনুযায়ী মরদেহ সমাহিত না করা হলেও কারাগারের ভেতরই তাকে সমাহিত করা হবে।


এ ব্যাপারে নাভালনির মুখপাত্র মাইক্রো ব্লগিং সাইট এক্সে বলেছেন, “এক ঘণ্টা আগে, একজন তদন্তকারী নাভালনির মাকে ডেকে পাঠায় এবং তাকে আল্টিমেটাম দেয়, তিন ঘণ্টা সময় আছে। এই সময়ের মধ্যে গোপনে তাকে সমাহিত করার শর্ত মেনে নিতে হবে নয়ত নাভালনিকে কারাগারেই সমাহিত করা হবে।”


“তবে তার মা লুডমিলা নাভালনায়া কোনো ধরনের ছাড় দিতে অসম্মতি জানান। কারণ নাভালনিকে কোথায় এবং কীভাবে সমাহিত করা হবে সে বিষয়ে তাদের কোনো কিছু বলার এখতিয়ার নেই।” যোগ করেন নাভালনির মুখপাত্র।


সদ্য প্রয়াত এই রাজনীতিবিদের কর্মীরা বলছেন, রুশ কর্মকর্তারা মৃত নাভালনিকে নিয়েও ভীত। এজন্য তার মরদেহকে প্রকাশ্যে সমাহিত করতে বাধা দিচ্ছে।


সূত্র: এএফপি


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com