পাকিস্তানের সাধারণ নির্বাচন
১৭১ আসনের ফল ঘোষণা, ৭৪টিতে জয়ী ইমরান সমর্থিতরা
প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১৫
১৭১ আসনের ফল ঘোষণা, ৭৪টিতে জয়ী ইমরান সমর্থিতরা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের সাধারণ নির্বাচনে ঘোষিত ১৭১টি আসনের ফলাফলে এগিয়ে আছে পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। পাকিস্তান ট্রিবিউন জানিয়েছে, ১৭১টি আসনের মধ্যে ৭৪টি আসনে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা, যাদের বেশির ভাগই কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান সমর্থিত।


পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


সংবাদমাধ্যমটির তথ্যানুযায়ী, দেশটির তিনবারের নির্বাচিত সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজে (পিএমএল-এন) প্রার্থীরা পেয়েছেন ৫০ আসন। এছাড়া পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রার্থীরা ৪০টি আসনে জয়লাভ করেছেন।


জঙ্গি হামলার বাড়বাড়ন্ত, অর্থনৈতিক সংকট ও ব্যাপক রাজনৈতিক মেরুকরণের মধ্যে বৃহস্পতিবার ভোট দেন পাকিস্তানের নাগরিকরা। শুরুতে বিভিন্ন রাজনৈতিক বিশ্লেষক ও প্রভাবশালী আন্তর্জাতিক গণমাধ্যম নওয়াজ শরিফের দল সরকার গঠন করবে বলে পূর্বাভাস দিলেও ভোট গণনা শুরুর পর মধ্যরাত থেকে পাল্টে যেতে থাকে চিত্র। এখন পর্যন্ত এ ভোটে সুস্পষ্ট কোনো বিজয়ী দেখছেন না বলে জানিয়েছেন বিশ্লেষকরা।


গতকাল বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পাকিস্তানে জাতীয় ও প্রাদেশিক পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হয়। কারাগারে বন্দি থাকায় এবারের নির্বাচনে অংশ নিতে পারেননি ইমরান খান। এছাড়া তার দলকে নির্বাচনী প্রতীক ‘ব্যাট’ ব্যবহারের সুযোগ দেওয়া হয়নি। ফলে ইমরানের দলের লোকেরা স্বতন্ত্র হিসেবে নির্বাচনে অংশ নেন। স্বতন্ত্র হিসেবে নির্বাচন করেও তারা বাজিমাত করেছে।


উল্লেখ্য, পাকিস্তানে ভোটার সংখ্যা ১২৮ মিলিয়ন। এ নির্বাচনে স্বতন্ত্র ও দল মিলিয়ে ১৭ হাজার ৮১৬ প্রার্থী জাতীয় পরিষদের ২৬৫টি, পাঞ্জাব পরিষদের ২৯৬টি, সিন্ধ পরিষদের ১৩০টি, খাইবার পাখতুনখোয়া প্রদেশের ১১৩টি ও বেলুচিস্তানের ৫১টিসহ মোট ৮৫৫ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।


কোনো দল যদি এককভাবে সরকার গঠন করতে চায় তাহলে সংরক্ষিত সহ মোট ১৭২টি আসন পেতে হবে।


আর প্রাথমিক ফলাফল পাওয়ার পর পিটিআই জানিয়েছে, এবার তারা এককভাবে সরকার গঠন করবে। সরকার গঠনে অন্য কোনো দলের সঙ্গে তাদের জোট গঠন করতে হবে না।


তবে পিছিয়ে থাকা নওয়াজ শরীফের দল জানিয়েছে, তারা স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে যোগাযোগ করছে এবং তারাই সরকার গঠন করবে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com