ইরাক-সিরিয়ায় যুক্তরাষ্ট্রের পাল্টা হামলা, ১৮ ইরানপন্থি যোদ্ধা নিহত
প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২:২৬
ইরাক-সিরিয়ায় যুক্তরাষ্ট্রের পাল্টা হামলা, ১৮ ইরানপন্থি যোদ্ধা নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরাক ও সিরিয়ায় ইরানপন্থিদের বিভিন্ন স্থাপনায় শুক্রবার রাতে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (২ ফেব্রুয়ারি) প্রতিশোধমূলক এ হামলায় ইরানপন্থিদের ৮৫ টি স্থাপনাকে লক্ষ্যবস্তু করে যুক্তরাষ্ট্র। এতে ১৮ ইরানপন্থি যোদ্ধা নিহত হয়েছেন।


৩ ফেব্রুয়ারি, শনিবার আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে।


খবরে বলা হয়েছে, মার্কিন সামরিক বাহিনী শুক্রবার ইরাক এবং সিরিয়ায় ইরানি বাহিনী এবং তেহরান সমর্থিত মিলিশিয়া গোষ্ঠীর বিরুদ্ধে প্রতিশোধমূলক বিমান হামলা চালিয়েছে। এই হামলায় দেশটিতে ইরানপন্থি দলগুলোর আবাসস্থল হিসেবে ব্যবহৃত স্থাপনাসহ অন্তত ২৬টি গুরুত্বপূর্ণ স্থাপনাও ধ্বংস করা হয়েছে। তবে ইরাকে হামলার হতাহতের খবর পাওয়া যায়নি।



সিরিয়ার মানবাধিকার পর্যবেক্ষণকারী ব্রিটেন-ভিত্তিক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সিরিয়ার পূর্বাঞ্চলে যুক্তরাষ্ট্রের হামলায় কমপক্ষে ১৮ জন ইরানপন্থি যোদ্ধা নিহত হয়েছেন।


মার্কিন কর্মকর্তারা বলছেন, তাদের এ হামলা সফল হয়েছে। ইরানপন্থি ৭টি স্থাপনার ৮৫টি আলাদা লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়। এরমধ্যে চারটি সিরিয়ায় ও তিনটি ইরাকে।


বিবিসি জানিয়েছে, সিরিয়া ও ইরাকে থাকা ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) এলিট বাহিনী কুদস ফোর্স এবং তাদের সমর্থিত বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর সাতটি স্থাপনায় বিমান হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। এর মধ্য চারটি স্থাপনা সিরিয়ায়, তিনটি ইরাকে। ৩০ মিনিটের এ হামলাকে সফল হিসেবে উল্লেখ করেছেন মার্কিন কর্মকর্তারা।


গত রবিবার সিরিয়ার সীমান্তের কাছে জর্ডানে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটিতে ড্রোন হামলার প্রতিক্রিয়া হিসেবে এ হামলাকে দেখা হচ্ছে। সামরিক ঘাঁটিতে ওই হামলায় তিনজন মার্কিন সেনা নিহত হন, আহত হন ৪১ জন।


এই হামলার জন্য ইরান-সমর্থিত একটি সশস্ত্র গ্রুপকে দায়ী করে আসছিল ওয়াশিংটন। এর জবাবে সিরিয়া ও ইরাকে অবস্থিত ইরানের বিভিন্ন স্থাপনায় ধারাবাহিকভাবে হামলা চালানোর পরিকল্পনায় অনুমোদন দেয় যুক্তরাষ্ট্র। কবে থেকে হামলা শুরু করা হবে, তা স্পষ্ট করে না জানালেও একাধিক মার্কিন কর্মকর্তা বলেছিলেন, বেশ কয়েক দিন ধরে হামলা চালানো হবে। বিষয়টি আবহাওয়া পরিস্থিতির ওপর নির্ভর করবে।


হামলায় বেশ কয়েকটি মার্কিন যুদ্ধ বিমান অংশ নেয়। এর মধ্যে ছিল দূরপাল্লার বি১ বোমারু বিমান, এটি যুক্তরাষ্ট্র থেকে উড়িয়ে নেওয়া হয়েছিল।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com