সিরিয়া ও ইরাকে ইরানের বিভিন্ন স্থাপনায় হামলার সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের
প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৫২
সিরিয়া ও ইরাকে ইরানের বিভিন্ন স্থাপনায় হামলার সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়া ও ইরাকে অবস্থিত ইরানের বিভিন্ন স্থাপনায় ধারাবাহিকভাবে হামলা চালানোর পরিকল্পনার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। এরফলে যে কোনো সময় দেশ দুটি লক্ষ্য করে হামলা চালাবে মার্কিন সেনারা।


১ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের এক সামরিক কর্মকর্তার বরাতে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম সিবিএস নিউজ।


ওই কর্মকর্তা বলেছেন, ইরাক ও সিরিয়ায় অবস্থানরত ইরানের সেনা, অবকাঠামোর ওপর হামলা চালানোর পরিকল্পনার অনুমোদন দেওয়া হয়েছে। যা কয়েকদিনে চালানো হবে। তবে হামলা চালানোর আগে অনুকূল আবহাওয়ার জন্য অপেক্ষা করবেন তারা। যেন কোনো বেসামরিক মানুষ হতাহত না হন।


গত সপ্তাহে জর্ডানে অবস্থিত যুক্তরাষ্ট্রের টাওয়ার-২২ নামের একটি ঘাঁটিতে ড্রোন হামলা চালায় ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী। ওই হামলার জবাব দিতে এখন ইরাক ও সিরিয়ায় হামলার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।


সেদিনের হামলায় তিন সেনা নিহত হওয়ার পাশাপাশি আরও ৪১ জন আহত হন। কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক হাওয়ায় তাদের উন্নত চিকিৎসার জন্য জার্মানিতে নিয়ে যাওয়া হয়।


যুক্তরাষ্ট্র দাবি করেছে, ইরানের সহায়তায় তাদের সেনাদের ওপর হামলার চালানো হয়েছে। তবে ইরান জানিয়েছে, তারা এই হামলার সঙ্গে কোনোভাবেই জড়িত নয়।


প্রথমে এই হামলার জন্য সরাসরি ইরানের ভূখণ্ডে পাল্টা হামলা চালানোর দাবি জানিয়েছিলেন বেশ কয়েকজন মার্কিন আইনপ্রণেতা। সেই সময় ইরান হুমকি দিয়েছিল, যদি তাদের ভূখণ্ডে কোনো ধরনের হামলা হয়; তাহলে যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ শুরু হবে। যদিও তারা কোনো যুদ্ধে জড়াতে চায় না। কিন্তু যুদ্ধকে ভয়ও পায় না।


হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরুর পর ইয়েমেনকে লক্ষ্য করে আকাশ ও সাগর থেকে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। ওই হামলায় সাবমেরিনও ব্যবহার করা হয়েছিল।


এখন ইরাক ও সিরিয়ায় যুক্তরাষ্ট্র কী ধরনের হামলা চালাবে সেটি নিয়েই চলছে আলোচনা। তবে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানিয়েছেন, বর্তমানে মধ্যপ্রাচ্যে খুবই উত্তেজনাকর পরিস্থিতি চলছে। ফলে যুদ্ধ যেন অন্য কোনো অঞ্চলে ছড়িয়ে না পড়ে; সে বিষয়টি তারা মাথায় রাখবেন।


সূত্র : সিবিএস নিউজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com