স্নায়ুযুদ্ধের পর ‘সবচেয়ে বড়’ মহড়া শুরু করেছে ন্যাটো
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৪, ১৪:৩২
স্নায়ুযুদ্ধের পর ‘সবচেয়ে বড়’ মহড়া শুরু করেছে ন্যাটো
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্নায়ুযুদ্ধের পর ৯০ হাজার সেনাসদস্য নিয়ে ‘সবচেয়ে বড়’ মহড়া শুরু করেছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। বুধবার (২৪ জানুয়ারি) ‘স্টেডফাস্ট ডিফেন্ডার ২০২৪’ শীর্ষক এ মহড়া শুরু হয়।


আটলান্টিক পার হয়ে ইউরোপে জোটের অঞ্চলে ট্রানজিটের জন্য ওয়াশিংটন থেকে রওনা দিয়েছে মার্কিন যুদ্ধজাহাজ। খবর রয়টার্সের।


ন্যাটো জানিয়েছে, কয়েক মাসব্যাপী দীর্ঘ এ মহড়ায় ৯০ হাজার সেনা অংশ নেবে। ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের কারণেই নিজেদের প্রতিরক্ষাব্যবস্থা পরীক্ষা করার জন্য এই মহড়ার আয়োজন করা হয়েছে।


ন্যাটোর সুপ্রিম অ্যালাইড কমান্ডার জেনারেল ক্রিস্টোফার ক্যাভোলি বলেছেন, ‘ন্যাটো উত্তর আমেরিকা থেকে সেনাদের ট্রান্স-আটলান্টিক মুভমেন্টের মধ্যদিয়ে ইউরো-আটলান্টিক অঞ্চলে নিজেদের শক্তি প্রদর্শন করবে।’


তিনি বলেন, এই মহড়া আমাদের ঐক্য, শক্তি, মূল্যবোধ এবং নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক ব্যবস্থাকে রক্ষা করার জন্য সংকল্পের একটি সুস্পষ্ট প্রদর্শনী হবে।


মূলত রাশিয়া যদি কখনো আক্রমণ করে তাহলে ৩১ জাতির জোট কীভাবে তার জবাব দেবে, সে জন্যই এই মহড়ার আয়োজন করা হয়েছে। ছোট ছোট ব্যক্তিগত মহড়ার একটি সিরিজের সমন্বয়ে মহড়াটি পরিচালনা করা হবে। উত্তর আমেরিকা থেকে রাশিয়ার সীমান্তের কাছাকাছি ন্যাটোর পূর্ব প্রান্ত পর্যন্ত মহড়া চালানো হবে। এতে প্রায় ৫০টি নৌযান, ৮০টি বিমান এবং এক হাজারের বেশি যুদ্ধযান অংশ নেবে।


বলা হচ্ছে, ১৯৮৮ সালের স্নায়ুযুদ্ধের পর এটিই ন্যাটোর সবচেয়ে বড় মহড়া। ২০২২ সালে রাশিয়া ইউক্রেনে অভিযান শুরু করার পর থেকে ন্যাটো তার প্রতিরক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর চেষ্টা করছে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com