হামাসকে পুরোপুরি হারানো সম্ভব নয়: ইসরায়েলি মন্ত্রী
প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৪, ১০:৫১
হামাসকে পুরোপুরি হারানো সম্ভব নয়: ইসরায়েলি মন্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসকে সম্পূর্ণভাবে হারানো কোনোভাবেই সম্ভব নয় বলে স্বীকার করে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রীসভার দপ্তরবিহীন মন্ত্রী ও প্রতিরক্ষা বাহিনীর সাবেক প্রধান গাদি ইজেনকোত বলেছেন, হামাসকে পুরোপুরিভাবে পরাজিত করার যে আলোচনা চলছে সেটি কার্যত অবাস্তব।


তিনি বলেছেন, ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে সম্পূর্ণভাবে হারানো কোনওভাবেই সম্ভব নয়। হামাসকে পুরোপুরিভাবে পরাজিত করার যে আলোচনা চলছে সেটি কার্যত অবাস্তব।


এছাড়া গাজায় যুদ্ধ পরিচালনার ধরন নিয়েও প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সমালোচনা করেছেন তিনি।


সেই সঙ্গে হামাসের হাতে আটক জিম্মিদের নিয়েও কথা বলেছেন ইসরায়েলের যুদ্ধকালীন এই মন্ত্রী। তার মতে, নেতানিয়াহু জিম্মিদের মুক্ত করতে সামরিক চাপ প্রয়োগের কথা বললেও; জিম্মিদের জীবিত ফিরে পেতে হলে হামাসের সঙ্গে চুক্তি করা ছাড়া কোনও উপায় নেই।


তিনি বলেছেন, এটি বলতে হবে, সাহসিকতার সঙ্গে যে, চুক্তি ছাড়া জিম্মিদের আপাতত ছাড়ানো সম্ভব নয়। তাদের মুক্ত করার একমাত্র উপায় হল হামাসের সঙ্গে চুক্তি করা।


গাদি আইজেনকোট আরও জানিয়েছেন, গত ১১ অক্টোবর লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর বিরুদ্ধে বড় সামরিক অভিযান শুরুর সিদ্ধান্ত নিয়েছিল যুদ্ধকালীন মন্ত্রিসভা। কিন্তু তিনি এবং অপর মন্ত্রী বেনি গান্তজ এই সিদ্ধান্ত থেকে সবাইকে নিবৃত করেন।


তিনি বলেছেন, ওইদিন মন্ত্রিসভার বৈঠকে তারা উপস্থিত থাকায় ইসরায়েল ‘মারাত্মক ভুল’ থেকে বেঁচে গেছে।


ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলে আসছেন, গাজা থেকে হামাসকে পুরোপুরি নির্মূল করবেন তারা। তবে এ বিষয়টি যে সম্ভব নয় সেটি ইসরায়েলি মন্ত্রিসভার অনেকেই এখন বলছেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com