মনিপুরে ফের সংঘাত, বোমা হামলায় পুলিশ কমান্ডো নিহত
প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৪, ২১:২৫
মনিপুরে ফের সংঘাত, বোমা হামলায় পুলিশ কমান্ডো নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নতুন করে সংঘাতে ছড়িয়ে পড়েছে ভারতের উত্তর-পূর্বের রাজ্য মণিপুরে। মিয়ানমার সীমান্তবর্তী শহর মোরেহতে বুধবার এক দল দুর্বৃত্তের বোমা হামলায় মণিপুর পুলিশের একজন কমান্ডো নিহত হয়েছেন।


১৭ জানুয়ারি, বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।


প্রতিবেদনে বলা হয়, প্রাদেশিক রাজধানী ইমফাল থেকে ১১০ কিলোমিটার দূরবর্তী মোরেহ শহরে বুধবার সকাল থেকেই গোলাগুলি শুরু হয়। হামলাকারীরা নিরাপত্তা চৌকি লক্ষ্য করে বোমা হামলা চালায়। এতে বেশ কয়েকটি গাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে পুলিশ।


মোরেহ শহরটি মিয়ানমনার সীমান্তবর্তী। নিরাপত্তার জন্য এই স্থানটি খুবই গুরুত্বপূর্ণ বিবেচনা করা হয়। বোমা হামলায় প্রাণ হারানো পুলিশ সদস্যের নাম ওয়াংকেম সমরজিত। তিনি সেখানে ইন্ডিয়ান রিজার্ভ ব্যাটালিয়ন (আইআরবি) এর কমান্ডারের দায়িত্ব পালন করছিলেন।


সম্প্রতি এক পুলিশ কর্মকর্তাকে হত্যার অভিযোগে মণিপুরের কুকি সম্প্রদায়ের দুই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। তার প্রতিবাদে বিক্ষোভ শুরু করে কুকিরা। এক সময় তা সহিংস হয়ে ওঠে।


মিয়ানমারের সীমান্তবর্তী এই রাজ্যে ৩২ লাখ মানুষের বসবাস। চাকরিতে কোটা এবং জমির অধিকার নিয়ে মণিপুরের সংখ্যাগরিষ্ঠ মেইতি ও সংখ্যালঘু কুকি-জো সম্প্রদায়ের মাঝে গত বছরের ৩ মে জাতিগত সহিংসতার সূত্রপাত হয়। এরপর থেকে কয়েক মাস ধরে রাজ্যজুড়ে দুই সম্প্রদায়ের মাঝে দফায় দফায় সংঘর্ষ চলে। জাতিগত দাঙ্গা শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত কমপক্ষে ১৮০ জনের প্রাণহানি এবং ৫০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com