পাকিস্তান ও ইরানকে ‘সংযত’ সংযত হওয়ার আহ্বান চীনের
প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৪, ১৯:৪৫
পাকিস্তান ও ইরানকে ‘সংযত’ সংযত হওয়ার আহ্বান চীনের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের বেলুচিস্তানে কয়েকটি স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়েছে প্রতিবেশী দেশ ইরান। তবে ইরানের এই হামলার নিন্দা জানিয়ে ক্ষোভ প্রকাশ করেছে পাকিস্তান। এ ঘটনাকে কেন্দ্র করে পাকিস্তান ও ইরান সম্পর্কের বেশ অবনতি হয়েছে। এমন পরিস্থিতিতে দেশ দুইটিকে সংযত হওয়ার আহ্বান জানিয়েছে চীন।


১৭ জানুয়ারি, বুধবার এক বিবৃতিতে বেলুচিস্তানে ইরানের ক্ষেপণাস্ত্র হামলাকে কেন্দ্র করে এই আহ্বান জানান দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং। এ সময় উত্তেজনা বৃদ্ধি করতে পারে এমন পদক্ষেপ এড়িয়ে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে দুই দেশকে একসাথে কাজ করতে বলেন তিনি।


মুখপাত্র মাও নিং-এর উদ্ধৃতি দিয়ে এএফপি জানায়, আমরা ইরান ও পাকিস্তান উভয়কেই ঘনিষ্ঠ প্রতিবেশী এবং প্রধান ইসলামী দেশ হিসেবে বিবেচনা করি। ইরান ও পাকিস্তান উভয়ই বেইজিংয়ের ঘনিষ্ঠ অংশীদার এবং সাংহাই সহযোগিতা সংস্থার সদস্য।


২০১২ সালে পাকিস্তানে গঠিত জইশ আল-আদিল নামের একটি সন্ত্রাসী গোষ্ঠীকে কালো তালিকাভুক্ত করে ইরান এবং দেশটির অভিযোগ সাম্প্রতিক বছরগুলিতে ইরানের মাটিতে বেশ কয়েকটি হামলা চালিয়েছে এই সংগঠন। ইরানের সরকারি বার্তাসংস্থা নুর নিউজ মঙ্গলবার দাবি করে বেলুচিস্তানে চালানো ড্রোন ও ক্ষেপনাস্ত্র হামলাটির মাধ্যমে জইশ আল-আদিল এর পাকিস্তান সদর দফতর ধ্বংস হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com