আইসল্যান্ডে আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৪, ০১:৪০
আইসল্যান্ডে আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউরোপের দেশ আইসল্যান্ডের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে রোববার একটি আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, আগ্নেয়গিরির সেই লাভা মাছ ধরার শহর গ্রিনদাভিকে ঢুকে পড়েছে।


তবে আগ্নেয়গিরিতে বিস্ফোরণ হওয়ার আগে গ্রিনদাভিক থেকে সাধারণ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছিল। ফলে মানুষের ক্ষয়ক্ষতির সম্ভাবনা নেই। গত বছরের ডিসেম্বরেও সেখানে একটি আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত শুরু হয়েছিল। তখনই শহরের প্রায় চার হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়।


লাভা এখন গ্রিনদাভিকের বিভিন্ন অলিগলিতে ছড়িয়ে পড়েছে এবং কয়েকটি বাড়িতে আগুন ধরে গেছে।


বিবিসি একটি ভিডিও প্রকাশ করেছে। এতে দেখা যাচ্ছে, উত্তপ্ত লাভার আগুনে পুড়ছে একটি বাড়ি। বাড়িটি আগে থেকে খালি থাকায় সেখানে কোনো ধরনের হতাহতের ঘটনা ঘটেনি।


আইসল্যান্ডের আবহাওয়া অফিস জানিয়েছে, আগ্নেয়গিরি থেকে যেসব লাভ গড়িয়ে এসেছে; সেগুলোর বেশিরভাগই শহরের পাশ দিয়ে যাচ্ছে। মূলত লাভার প্রবেশ ঠেকাতে শহরের চারপাশে একটি সুরক্ষা বাঁধ তৈরি করা হয়েছে। সেটির কারণে গড়িয়ে আসা সব লাভা শহরে প্রবেশ করতে পারেনি। তবে সুরক্ষা বাঁধটি তৈরি সম্পন্ন হয়নি। তা সত্ত্বেও বড় বিপদ এড়ানো গেছে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস।


তবে বিবিসি জানিয়েছে, গ্রিনদাভিক শহরের কাছে দুটি ফাটলের সৃষ্টি হয়েছে। আর দুটি ফাটল দিয়েই বেয়ে আসছে লাভা। এ বিষয়টি শহরটিকে চরম ঝুঁকিতে ফেলে দিয়েছে।


প্রথম ফাটলটির সৃষ্টি হয় রোববার সকালে শহরের এক কিলোমিটার দূরে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, প্রথম ফাটলের বেশিরভাগ লাভা স্থিতিশীল হয়ে যায়। এরপর সন্ধ্যার দিকে দ্বিতীয় ফাটলটির সৃষ্টি হয়।


দ্বিতীয় ফাটলটি শহর থেকে খুব কাছে— মাত্র ৩২০ ফুট দূরে অবস্থিত। আর এই ফাটল থেকেই শহরে লাভা প্রবেশ করেছে।


সূত্র: বিবিসি


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com