কেউই আমাদের থামাতে পারবে না : নেতানিয়াহু
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৪, ১২:৫৩
কেউই আমাদের থামাতে পারবে না : নেতানিয়াহু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসকে নির্মূলের লক্ষ্য নিয়ে অবরুদ্ধ গাজা ভূখণ্ডে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এদিকে, অবিলম্বে যুদ্ধবিরতির দাবিও হয়ে উঠেছে বেশ জোরালো। এমনকি গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিজে) ইসরায়েলের বিরুদ্ধে চলছে মামলাও।


ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, কেউই তাদের থামাতে পারবে না। রবিবার (১৪ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।


প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে যুদ্ধে বিজয় অর্জন থেকে ইসরায়েলকে কেউ থামাতে পারবে না বলে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু শনিবার জানিয়েছেন।


ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান আগ্রাসন রোববার ১০০তম দিনে পা দিচ্ছে। এই অবস্থায় শনিবার টেলিভিশনে সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেন, ‘কেউ আমাদের থামাতে পারবে না -- দ্য হেগ (আন্তর্জাতিক অপরাধ আদালত) নয়, অ্যাক্সিস অব ইভিল (অশুভ শক্তি) নয় এবং অন্য কেউই নয়। বিজয় না হওয়া পর্যন্ত চালিয়ে যুদ্ধ যাওয়া সম্ভব ও এটা প্রয়োজনীয় এবং আমরা সেটাই করব।’


এএফপি বলছে, জাতিসংঘের শীর্ষ আদালত বলে পরিচিত দ্য হেগের আন্তর্জাতিক বিচার আদালতে দায়ের করা একটি মামলার কথা উল্লেখ করে নেতানিয়াহু এসব কথা বলেন। ওই মামলায় অভিযোগ করা হয়েছে, ইসরায়েলের আক্রমণ জাতিসংঘের গণহত্যা কনভেনশন লঙ্ঘন করেছে।


এছাড়া মধ্যপ্রাচ্যের চারপাশে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর জোটকে ‘প্রতিরোধের অক্ষ শক্তি’ বলে ডাকা হয়। নেতানিয়াহু দাবি করেন, গাজায় তার বাহিনীর সামরিক হামলা ইতোমধ্যেই অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ডে থাকা ‘হামাস ব্যাটালিয়নের বেশিরভাগকেই নির্মূল করেছে’।


তবে তিনি বলেন, উত্তর গাজা থেকে যারা বাস্তুচ্যুত হয়েছেন তারা শিগগিরই তাদের বাড়িতে ফিরতে পারবেন না।


তার ভাষায়, ‘আন্তর্জাতিক আইনে একটি সাধারণ কথা বলা আছে। আর তা হচ্ছে- আপনি কোনও এলাকা থেকে যদি জনসংখ্যাকে সরিয়ে দেন, তাহলে যতক্ষণ পর্যন্ত বিপদ থাকবে ততক্ষণ আপনি তাদেরকে ফিরে আসতে দেবেন না।’


নেতানিয়াহুর দাবি, ‘এবং সেখানে এখনও বিপদ বিদ্যমান। সেখানে (উত্তর গাজায়) যুদ্ধ চলছে।’


অবশ্য এর আগে গত ডিসেম্বরেও কোনও কিছুই ইসরায়েলকে থামাতে পারবে না বলে দাবি করেছিলেন নেতানিয়াহু।


সেসময় এক ভিডিওবার্তায় ইসরায়েলি এই প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা শেষ অবধি লড়াই চালিয়ে যাব। এ নিয়ে কোনও প্রশ্নই নেই। আন্তর্জাতিক চাপের মধ্যে আমি অত্যন্ত বেদনা নিয়ে এসব কথা বলছি। কিছুই আমাদের থামাতে পারবে না। আমরা শেষ পর্যন্ত লড়ব, জয় না হওয়া পর্যন্ত, এর চেয়ে কম কিছু হবে না।’


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com