চীনে কয়লা খনিতে দুর্ঘটনায় নিহত ১০
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২৪, ১৮:১৭
চীনে কয়লা খনিতে দুর্ঘটনায় নিহত ১০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনের মধ্যাঞ্চলীয় হেনান প্রদেশে একটি কয়লা খনিতে দুর্ঘটনায় ১০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় এখনো নিখোঁজ রয়েছেন ছয়জন। খবর এএফপির।


রাষ্ট্রীয় সম্প্রচার কেন্দ্র সিসিটিভি পরিবেশিত খবরে বলা হয়, ১২ জানুয়ারি, শুক্রবার স্থানীয় সময় বিকেল ৩টার দিকে পিংডিংশানে মর্মান্তিক এ দুর্ঘটনা ঘটে। গ্যাস বিস্ফোরণের কারণে দুর্ঘটনা ঘটে বলে ধারণা করা হচ্ছে।


স্থানীয় সংবাদমাধ্যমের খবরে ১৩ জানুয়ারি, শনিবার বিকেল ৩টা পর্যন্ত তিয়ানান কয়লা খনি দুর্ঘটনায় ১০ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করা হয়েছে। এছাড়া দুর্ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও ছয়জন।


পিংডিংশান শহরের স্থানীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থা খনিতে উদ্ধার অভিযান শুরু করেছে। একই সঙ্গে খনির নিরাপত্তা ব্যবস্থা যাচাই-বাছাইয়ের ঘোষণা দিয়েছে সংস্থাটি।


হেনান প্রদেশের কয়লা সমৃদ্ধ পিংডিংশান শহরে খনির নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখার অভিযান শুরু হলে সেখানে কয়লার উৎপাদন ব্যাহত এবং কয়লা সরবরাহে চাপ সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


গত বছরের নভেম্বরে চীনের মন্ত্রিসভা সব কয়লা খনির নিরাপত্তা ব্যবস্থা যাচাই-বাছাই ও নিরাপত্তা জোরদার করার ঘোষণা দেওয়ার পর দেশটিতে কয়লার দাম বৃদ্ধি পায়। ওই সময় দেশটির শীর্ষ কয়লা উৎপাদনকারী অঞ্চল শানঝিতে ভয়াবহ এক দুর্ঘটনায় বেশ কয়েক জনের প্রাণহানির ঘটনা ঘটে। পরে কয়লা খনির নিরাপত্তা যাচাই-বাছাইয়ের সিদ্ধান্ত নেয় চীনের সরকার।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com