আমাজনে ৩ হাজার বছরের পুরোনো শহরের সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২৪, ১৬:৩৪
আমাজনে ৩ হাজার বছরের পুরোনো শহরের সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমাজনের নিবিড় সবুজের মধ্যে লুকিয়ে থাকা তিন হাজার বছরের পুরোনো জনপদের খুঁজ পেয়েছে বিজ্ঞানীরা। ২০১৫ সালে ‘এলআইডিএআর’ তথা ‘লিডার’ সার্ভের (রিমোট সেন্সিং-এর একটি বহুল ব্যবহৃত পদ্ধতি) মাধ্যমে জানা গিয়েছিল এর অস্তিত্ব। তবে উদ্ভাবনের পর এই প্রথম প্রকাশ্যে এল সেই গোপন শহর সম্পর্কে খুঁটিনাটি তথ্য।


সায়েন্স জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনের সূত্রে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।


প্রতিবেদন মতে, রেইনফরেস্টের ইকুয়েডর অংশে বড় বড় গাছ দ্বারা লুকানো এক বিশাল নতুন শহর আবিষ্কৃত হয়েছে। শহরটি আবিষ্কার হয়েছে রিমোট সেন্সিং এবং লেজার স্ক্যানিং পদ্ধতি ব্যবহার করে। প্রাচীন শহরের বাড়িঘর ও বিল্ডিংগুলো মূলত রাস্তা ও খালের মাধ্যমে সংযুক্ত ছিল।


গবেষণাপত্রের অন্যতম লেখক অ্যান্টোয়িন ডরিসন জানিয়েছেন, শহরটি আকৃতিতে বিশাল। আমাজনের গভীর অরণ্যের যে অংশটি ইকুয়েডরে অবস্থিত, সেখানেই মিলেছে এর হদিশ। প্রাচীন উপানো উপত্যকায় একটি আগ্নেয়গিরির পিছনের দিকে এর অবস্থান।


উল্লেখ্য ফ্রান্সের ন্যাশনাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চের গবেষকরা এই সমীক্ষা চালিয়েছিলেন। নেতৃত্বে ছিলেন তার অধিকর্তা, অধ্যাপক স্টিফেন রস্টেন।


তিনি জানিয়েছেন, ‘আমাজনে এ যাবৎকালের মধ্যে যত প্রাচীন শহরের খোঁজ মিলেছে, তাদের থেকে সদ্য আবিষ্কৃত এই শহর বেশি পুরোনো। সভ্যতা বলতে আমাদের মাথায় সবার আগে ইউরোপীয় আদলের কথা আসে ঠিকই, কিন্তু এই আবিষ্কার সভ্যতা এবং সংস্কৃতি সম্পর্কে আমাদের এতদিনের চিরাচরিত ধারণায় বদল এনেছে।’


তিনি আরও বলেন, ‘ওই শহরের অধিকাংশ মানুষ ছোট ছোট দলে বিভক্ত হয়ে থাকতেন। অধিকাংশ মানুষই অর্ধনগ্ন হয়ে ঘুরতেন। বাস করতেন কুঁড়েঘরে। জঙ্গল কেটে, সাফ করে অনেকেই চাষবাসও করতেন।’


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com