পাকিস্তানে ৮ ফেব্রুয়ারি হচ্ছে না নির্বাচন
প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২৪, ১৭:৪৭
পাকিস্তানে ৮ ফেব্রুয়ারি হচ্ছে না নির্বাচন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আর মাত্র এক মাসের কিছু বেশি সময় বাকি ছিল পাকিস্তানের জাতীয় নির্বাচনের। কিন্তু এরই মধ্যে নির্বাচন পিছিয়ে দিতে দেশটির সংসদে একটি রেজুলেশন পাস করা হয়েছে।


৫ জানুয়ারি, শুক্রবার পাস হয় রেজুলেশনটি। রেজুলেশনে জাতীয় নির্বাচন বিলম্বিত করার কথা বলা হয়েছে।


এর ফলে আগামী ৮ ফেব্রুয়ারি দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে না। নিরাপত্তার কারণ দেখিয়ে নির্বাচন পেছাতে রেজুলেশন পাস করা হয়।


তবে প্রস্তাবের বিরোধিতা করেন পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের তথ্যমন্ত্রী মর্তুজা সলঙ্গী এবং পাকিস্তানের মুসলিম লীগ-এনের সিনেটর আফনান উল্লাহ খান। পরে মাত্র ১৪ জন আইনপ্রণেতার উপস্থিতিতে পাস হয় রেজুলেশনটি।


সিনেটর দেলোয়ার খান আইনটি উচ্চস্বরে পাঠ করেন। তিনি বলেন, সংবিধান অনুযায়ী পাকিস্তানের প্রত্যেক নাগরিকের ভোট দেওয়ার অধিকার রয়েছে। এছাড়া পাকিস্তানের নির্বাচন কমিশন সকল দলের অংশগ্রহণের মাধ্যমে আগামী নির্বাচন করতে বাধ্য।


উল্লেখ্য, পাকিস্তানে সংসদের উচ্চকক্ষে ১০০ জন সদস্য রয়েছে।


পাকিস্তান বর্তমানে তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে পরিচিালিত হচ্ছে। এই সরকারের প্রধানমন্ত্রী হলেন আনোয়ার উল হক কাকার। মূলত দেশে একটি সাধারণ নির্বাচনের আয়োজনের করবে এমনটাই কথা ছিল তার সরকারের।


তবে আনোয়ার সরকারকে নির্বাচন আয়োজনের বাইরেও কিছু ক্ষমতা দেওয়া হয়েছে। অর্থনীতি সম্পর্তিক বিভিন্ন বিষয়ে তার সরকার নীতিগত সিদ্ধান্ত নিতে পারবে। পাকিস্তানের ইতিহাসে তার সরকারই প্রথমবারের মতো আইন করে এমন ক্ষমতা দেওয়া হয়েছে।


রাজনৈতিক বিশ্লেষকরা আশঙ্কা করছেন, দীর্ঘদিন ধরে পাকিস্তানে নির্বাচিত সরকার না থাকলে দেশটির শক্তিশালী সেনাবাহিনীর ক্ষমতা আরও মজবুত হবে। ১৯৪৭ সালে স্বাধীনতা লাভের পর তিন দশকের বেশি সময় পাকিস্তান শাসন করেছে সেনাবাহিনী। বর্তমানে সরাসরি ক্ষমতায় না থাকলেও নির্বাহী বিভাগের ওপর যথেষ্ট নিয়ন্ত্রণ রয়েছে তাদের।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com