ব্রিকসে যোগ দিল সৌদি আরবসহ ৫ দেশ
প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২৪, ১৬:০৭
ব্রিকসে যোগ দিল সৌদি আরবসহ ৫ দেশ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিকাশমান অর্থনীতির জোট ব্রিকসে আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। দেশটির রাষ্ট্রীয় টিভিতে সম্প্রতি এ ঘোষণা দেয়া হয়। সৌদি আরব ছাড়াও ব্লকটিতে সংযুক্ত আরব আমিরাত, মিসর, ইরান ও ইথিওপিয়াও নতুন সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে। খবর রয়টার্স।


গত বছরের আগস্টে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেছিলেন, ‘‌অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার জন্য ব্রিকস গ্রুপ একটি উপকারী ও গুরুত্বপূর্ণ চ্যানেল। ব্লকটিতে যোগদানের প্রস্তাবিত তারিখ ১ জানুয়ারির আগে আমাদের দেশ এ ব্যাপারে ভেবে যথাযথ সিদ্ধান্ত নেবে।’


ব্রিকসের যাত্রা হয়েছিল ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে। তবে নতুন সদস্য হিসেবে সৌদি আরব ছাড়াও সংযুক্ত আরব আমিরাত, মিসর, ইরান ও ইথিওপিয়া যোগ দেয়ায় জোটটির সদস্যসংখ্যা প্রায় দ্বিগুণ হলো।


যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে ভূরাজনৈতিক উত্তেজনার মধ্যেই ব্রিকসে যোগ দিল সৌদি আরব। এর মাধ্যমে দেশটিতে চীনা প্রভাব বাড়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা। যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় থাকার পরও সম্প্রতি নিজস্ব পথ অনুসরণ করে চলছে সৌদি আরব। অতীতের মতো দেশটির নিরাপত্তার প্রতি যুক্তরাষ্ট্র আর প্রতিশ্রুতিবদ্ধ নয়, এমন উদ্বেগ থেকেই সৌদি সরকার এমন পদক্ষেপ নিচ্ছে বলে ধারণা বিশ্লেষকদের।


এদিকে সৌদি আরবের তেলের বৃহত্তম ক্রেতা চীন। তারাও পশ্চিমাদের প্রতি চ্যালেঞ্জ হিসেবে ব্রিকসকে গঠন করতে চায়। এর আগে গত নভেম্বরে আর্জেন্টিনা জানিয়েছিল, তারা এ গ্রুপের সদস্য হতে চায়। তবে যোগ দেয়ার আগেই আবার সিদ্ধান্তে পরিবর্তন আনে দক্ষিণ আমেরিকার দেশটি।


এদিকে বিশ্লেষকরা বলেছেন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতকে অন্তর্ভুক্ত করে ব্রিকস জোটের সম্প্রসারণ আরব বিশ্বের দুটি বৃহত্তম অর্থনীতিকে নতুন বিনিয়োগের সুযোগ দেবে এবং বিশ্বব্যাপী এ জোটের প্রভাবকে বাড়িয়ে দেবে বলে আশা করা হচ্ছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com