ইরানের যুদ্ধজাহাজ আলবোর্জ লোহিত সাগরে প্রবেশ করেছে
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪, ২২:২৬
ইরানের যুদ্ধজাহাজ আলবোর্জ লোহিত সাগরে প্রবেশ করেছে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের আলবোর্জ যুদ্ধজাহাজ লোহিত সাগরে প্রবেশ করেছে। সেমি-অফিসিয়াল তাসনিম নিউজ এজেন্সি ১ জানুয়ারি, সোমবারে এ খবর জানায়। হামাস-ইসরায়েল যুদ্ধের উত্তেজনার মাঝে এবং তেহরান-সমর্থিত বাহিনীর জাহাজ আক্রমণের ঘটনায় এই গুরুত্বপূর্ণ জাহাজ চলাচল পথে প্রবেশের ফলে উত্তেজনা আরও বেড়েছে।


তাসনিম আলবোর্জের মিশন সম্পর্কে কোনো বিস্তারিত তথ্য দেয়নি কিন্তু বলেছে যে ২০০৯ সাল থেকে ইরানি যুদ্ধজাহাজ জাহাজ চলাচল পথ সুরক্ষা, জলদস্যুতা রোধ এবং অন্যান্য কার্যক্রমের জন্য কাজ করছে।


ইসরায়েলের সাথে যুদ্ধে ফিলিস্তিনি স্বাধীনতা গোষ্ঠী হামাসের প্রতি সমর্থনের অংশ হিসেবে গত নভেম্বর থেকে লোহিত সাগরে ইসরায়েল ও অন্যান্য পশ্চিমা দেশের জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করছে ইয়েমেনের ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা।


তাদের এই হামলায় বিশ্বের অনেক বড় শিপিং কোম্পানি সুয়েজ খাল দিয়ে যাওয়ার পরিবর্তে আফ্রিকার কেপ অব গুড হোপের আশপাশের দীর্ঘ এবং অত্যধিক ব্যয়বহুল রুটে জাহাজ পরিচালনা করছে। বিশ্ববাণিজ্যের প্রায় ১২ শতাংশ পণ্যসামগ্রী সুয়েজ খালের মাধ্যমে পরিবহন করা হয়।


তাসনিম বলছে, যুদ্ধজাহাজ আলবোর্জ বাব এল-মান্দাব প্রণালি হয়ে লোহিত সাগরে প্রবেশ করেছে। দেশটির এই যুদ্ধজাহাজ কখন লোহিত সাগরে ঢুকেছে সেবিষয়ে কিছু জানানো হয়নি। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে অসমর্থিত সূত্রের বরাত দিয়ে শনিবার গভীর রাতে যুদ্ধাজাহাজটি সেখানে পৌঁছেছে বলে জানানো হয়েছে।


ইরানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল প্রেস টিভির তথ্য অনুযায়ী, আলভান্দ ধাঁচের ওই ডেস্ট্রয়ারটি ইরানের নৌবাহিনীর ৩৪তম নৌবহরের অংশ। ২০১৫ সাল পর্যন্ত এডেন উপসাগর, ভারত মহাসাগরের উত্তরে এবং বাব এল-মান্দাব প্রণালীতে টহল দিয়েছিল এই যুদ্ধজাহাজ।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com