ইসরায়েলের বিমান হামলায় ইরানের শীর্ষস্থানীয় সেনা কমান্ডার নিহত
প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০২৩, ১৭:৫৮
ইসরায়েলের বিমান হামলায় ইরানের শীর্ষস্থানীয় সেনা কমান্ডার নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরায়েলের বিমান হামলায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) জ্যেষ্ঠ উপদেষ্টা সাইদ রাজি মৌসাভির মৃত্যু হয়েছে।


সোমবার (২৫ ডিসেম্বর) সিরিয়ার রাজধানী দামেস্কের বাইরে ইসরায়েলের বিমান হামলায় তাঁর মৃত্যু হয়।


ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনা সাইদ রাজি মৌসাভির মৃত্যুর খবর নিশ্চিত করে বলেছে, দামেস্কের উপকণ্ঠের জেইনাবিয়া জেলায় ‘ইহুদিবাদী শাসকদের’ হামলায় মৌসাভি নিহত হয়েছেন। সাইদ রাজি সিরিয়ায় ইরানের শীর্ষ কমান্ডার হিসেবে কাজ করতেন। তাঁর দায়িত্ব ছিল সিরিয়া ও ইরানের মধ্যে সামরিক জোটের সমন্বয়ক হিসেবে কাজ করা।


কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা জানিয়েছে, নিহত কামান্ডারের নাম সাইদ রাজি মৌসাভি। তিনি ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) জ্যেষ্ঠ উপদেষ্টা ছিলেন বলে জানা গেছে।


আল জাজিরার প্রতিবেদনে আরও বলা হয়েছে, কমান্ডার সাইদ রাজি মৌসাভি ইরানের আরেক এলিটন বাহিনী কুদস ফোর্সের সাবেক কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানির অন্যতম ঘনিষ্ঠ সহচর হিসেবে পরিচিত ছিলেন। কাসেম সোলাইমানি ২০২০ সালে আমেরিকার ড্রোন হামলায় ইরাকে নিহত হন।


তবে সাইদ রাজি মৌসাভির মৃত্যুর ঘটনায় ইসরায়েলি সেনাবাহিনীর কোনো বক্তব্য পাওয়া যায়নি।


সিরিয়ায় রেভল্যুশনারি গার্ড কোরের সবচেয়ে অভিজ্ঞ উপদেষ্টা হিসেবে আখ্যায়িত করে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন নিয়মিত সংবাদ প্রচার বাতিল করে মৌসাভির মৃত্যুর খবর প্রচার করছে।


সাইদ রাজি রেভল্যুশনারি গার্ডের এলিট বাহিনী কুদস ফোর্সের সাবেক কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানির অন্যতম ঘনিষ্ঠ সহচর হিসেবে পরিচিত ছিলেন। সোলাইমানি ২০২০ সালে ইরাকে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হন। সিরিয়ায় ইরানের শীর্ষ কমান্ডার হিসেবে কাজ করতেন সাইদ রাজি মৌসাভি। তিনি সিরিয়া ও ইরানের মধ্যকার সামরিক জোটের সমন্বয়কের দায়িত্ব পালন করতেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com