গাজার সুড়ঙ্গে মৃত অবস্থায় ৫ ইসরায়েলি বন্দি উদ্ধার
প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২৩, ১৯:৩৩
গাজার সুড়ঙ্গে মৃত অবস্থায় ৫ ইসরায়েলি বন্দি উদ্ধার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাসের সুড়ঙ্গ নেটওয়ার্ক থেকে ৫ বন্দিকে মৃত অবস্থায় খুঁজে পাওয়ার দাবি করেছে ইসরায়েল। নিহত এই পাঁচ বন্দির তিনজন ছিলেন ইসরায়েলের সামরিক বাহিনীর সদস্য। নিহত ওই পাঁচজনই ইসরায়েলি এবং তারা ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে আটক ছিল।


২৫ ডিসেম্বর, সোমবার পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু ও রয়টার্স।


প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকার একটি টানেল থেকে পাঁচ ইসরায়েলি বন্দির মরদেহ উদ্ধার করা হয়েছে বলে ইসরায়েলি সেনাবাহিনী রোববার সন্ধ্যায় জানিয়েছে। এর আগে হামাসের সশস্ত্র শাখা আল-কাসাম ব্রিগেডস জানিয়েছিল, পাঁচজন ইসরায়েলি বন্দিকে আটক রাখা একটি দলের সাথে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে এবং ওই বন্দিরা ইসরায়েলি হামলায় নিহত হতে পারে।


ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি এক বিবৃতিতে বলেছেন, ইসরায়েলি বাহিনী উত্তর গাজা উপত্যকার জাবালিয়া অঞ্চলে সুড়ঙ্গের একটি নেটওয়ার্ক উন্মোচন করেছে এবং সেখান থেকে পাঁচ ইসরায়েলি বন্দির মৃতদেহ উদ্ধার করেছে।


কয়েকদিন আগে আল-কাসাম ব্রিগেডসের প্রকাশিত একটি ভিডিওতে এই পাঁচ বন্দির মধ্যে তিনজনকে দেখানো হয়েছে। সেই ভিডিওতে বন্দিরা তাদের মুক্ত করার জন্য ইসরায়েলি সরকারের প্রতি আহ্বান জানিয়েছিলেন।


মৃত অবস্থায় উদ্ধার এই পাঁচ বন্দির তিনজন সেনাসদস্য ও দুজন বেসামরিক নাগরিক বলে জানিয়েছে রয়টার্স। তবে তাদের মৃত্যু কিভাবে হয়েছে তা জানতে ময়নাতদন্ত করা হবে বলে জানিয়েছেন ড্যানিয়েল হাগারি।


হাগারি বলেছেন, সামরিক বাহিনী দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিস শহরে তাদের কার্যক্রম সম্প্রসারণ করতে চায়। শহরটির নিয়ন্ত্রণ নেয়ার লক্ষ্যেই সেখানে কার্যক্রম সম্প্রসারণ করা হবে।


তবে এই কাজে ‘উল্লেখযোগ্য পরিমাণ সময় লাগতে পারে’ বলেও জানান তিনি। গাজা উপত্যকায় স্থল আক্রমণকে ‘জটিল’ হিসাবে বর্ণনা করে ইসরায়েলি সেনাবাহিনীর এই মুখপাত্র বলেন, আমাদের পক্ষে হতাহতের ঘটনা ছাড়া হামাসকে ধ্বংস করা অসম্ভব।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com