ইরান থেকে ট্যাঙ্কারে ড্রোন হামলা হচ্ছে বলে দাবি যুক্তরাষ্ট্রের
প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২৩, ১৭:০৩
ইরান থেকে ট্যাঙ্কারে ড্রোন হামলা হচ্ছে বলে দাবি যুক্তরাষ্ট্রের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, শনিবার ভারত মহাসাগরে একটি রাসায়নিক ট্যাঙ্কারে ইরান থেকে উৎক্ষেপিত একটি ড্রোন আঘাত করেছে। এতে ট্যাংকারের রাসায়নিক প্লুটোতে আগুন লাগে। কিন্তু কোনো হতাহতের ঘটনা ঘটেনি।


তবে ইরান এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। ইয়েমেনের হুথি বিদ্রোহীরা যারা ইরান সমর্থিত এবং ইসরায়েলের সাথে যুদ্ধে হামাসকে সমর্থন করে, তারাই সম্প্রতি লোহিত সাগরে জাহাজগুলিকে লক্ষ্য করে ড্রোন এবং রকেট হামলা করেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।


কিন্তু মেরিটাইম নিরাপত্তা সংস্থা অ্যাম্ব্রির মতে, এই ধরনের ঘটনা প্রথম। তারা আরও জানিয়েছে যে জাহাজটি সৌদি আরব থেকে ভারতে যাচ্ছিল এবং ইসরায়েলের সাথে যুক্ত ছিল। হুথিরা গাজার সংঘাতের কারণে ইসরায়েল-সংলগ্ন জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করছে।


মার্কিন যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো ইরানকে সরাসরি কোনো জাহাজে আক্রমণ করার ব্যাপারে অভিযোগ করেছে।


এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র ইরানকে লোহিত সাগরের বাণিজ্যিক জাহাজের বিরুদ্ধে আক্রমণ পরিকল্পনা করার জন্য 'জড়িত' বলে অভিযোগ করেছিল। যদিও অভিযোগ তেহরান অস্বীকার করেছে।


তবে, ইরানের বিপ্লবী গার্ডরা হুঁশিয়ার দিয়েছে যে যদি 'আমেরিকা এবং তার সহযোগীরা গাজায় হামলা চালাতে থাকে' তবে তারা লোহিত সাগর ছাড়া অন্যান্য জলপথও বন্ধ করতে বাধ্য করতে পারে।


পেন্টাগন বিবৃতিতে বলা হয়েছে, রাসায়নিক প্লুটো, "লাইবেরিয়া-পতাকাবাহী, জাপানি মালিকানাধীন এবং নেদারল্যান্ডস-চালিত রাসায়নিক ট্যাঙ্কার" টিতে শনিবার স্থানীয় সময় ১০:০০ টায় (০৬:০০ গ্রিনউইচ মিডিয়া টাইম) আঘাত হানে। হামলায় জাহাজটির অনেক ক্ষতি হয়।


ঘটনাটি ভারতের গুজরাট রাজ্যের ভেরাবাল শহর থেকে ২٠০ নটিক্যাল মাইল (৩৭০ কিমি) দক্ষিণ-পশ্চিমে ঘটেছে বলে জানিয়েছে ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও)।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com