যুক্তরাষ্ট্রে আশ্রয় পেলেন সাংবাদিক জামাল খাসোগির স্ত্রী
প্রকাশ : ২২ ডিসেম্বর ২০২৩, ২২:২৫
যুক্তরাষ্ট্রে আশ্রয় পেলেন সাংবাদিক জামাল খাসোগির স্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় পেলেন সেই আলোচিত সৌদি সাংবাদিক জামাল খাসোগির স্ত্রী হানান এলাতার।


২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটের ভেতরে হত্যাকাণ্ডের শিকার হওয়ায় বিশ্বব্যাপী ব্যাপক আলোচনায় উঠে আসেন জামাল খাসোগি। অভিযোগ রয়েছে, খাসোগি হত্যাকাণ্ডের পেছনে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান জড়িত।


জানা গেছে, জামাল খাসোগির স্ত্রী হানান এলাতার ২০২০ সালের আগস্টে আমেরিকায় পাড়ি জমান। এরপর জীবন সংশয়ের কথা উল্লেখ করে দেশটিতে রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করেন তিনি। নথিপত্র পর্যালোচনা করে দেখা গেছে, হানান এলাতারের রাজনৈতিক আশ্রয়ের আবেদন গত ২৮ নভেম্বর মঞ্জুর করেছে মার্কিন প্রশাসন।


হানান এলাতার বলেছেন, আমরা জয়ী হয়েছি। হ্যাঁ, ওরা জামালের জীবন কেড়ে নিয়েছে। আমার জীবন ধ্বংস করে দিয়েছে। কিন্তু, আমরা জয়ী হয়েছি।


গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, হানান এলাতার দীর্ঘ ২৫ বছরের বেশি সময় সংযুক্ত আরব আমিরাতে বসবাস করেছেন। এরপর তিনি মিশরে চলে যান। খাসোগি হত্যার পর তিনি পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। এরপর সেখানে তিনি রাজনৈতিক আশ্রয় প্রার্থণা করেন। আবেদনে উল্লেখ করেন, মিশরে ফিরে গেলে তার জীবনের নিরাপত্তা থাকবে না।


হানান এলাতার এমিরেটস এয়ারলাইনসের ফ্লাইট অ্যাটেনডেন্ট ছিলেন। চাকরি ছেড়ে বর্তমানে আমেরিকার মেরিল্যান্ডে থাকছেন।


হানান এলাতারের অ্যাটর্নি রান্দা ফাহমি জানিয়েছেন, ২০২১ সালে হানান এলাতার আমেরিকায় কাজের অনুমতি পেয়েছেন। রাজনৈতিক আশ্রয় পাওয়াটা একটি দীর্ঘমেয়াদি প্রক্রিয়া। পুরো প্রক্রিয়া শেষে হানান এলাতারের আবেদন মঞ্জুর হয়েছে।


উল্লেখ্য, সৌদি সাংবাদিক খাসোগি যুক্তরাষ্ট্রে বসবাস করতেন। তিনি ওয়াশিংটন পোস্টে কলাম লিখতেন। সৌদি রাজপরিবার ও যুবরাজ বিন সালমানের কট্টর সমালোচক ছিলেন তিনি। ২০১৮ সালের ২ অক্টোবর কিছু কাগজ সংগ্রহ করতে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশ করেছিলেন খাসোগি। সেখানেই খুন হন তিনি। তার মরদেহ টুকরো টুকরো করে গুম করা হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com