দুর্নীতির অভিযোগে ১৪ ব্যক্তির ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা
প্রকাশ : ২২ ডিসেম্বর ২০২৩, ১২:১৩
দুর্নীতির অভিযোগে ১৪ ব্যক্তির ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অগণতান্ত্রিক আচরণ ও দুর্নীতির অভিযোগে মধ্য আমেরিকার চার দেশের ১৪ ব্যক্তির ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের বিবৃতির বরাতে এ খবর প্রকাশ করেছে নিকারাগুয়ায় মার্কিন দূতাবাস।


দেশগুলো হলো—নিকারাগুয়া, গুয়েতেমালা, হন্ডুরাস ও এল সালভাদর। নিষেধাজ্ঞাপ্রাপ্তদের মধ্যে ৪ জন নিকারাগুয়ার, ৪ জন গুয়াতেমালার, ৩ জন হন্ডুরাসের এবং ৩ জন এল সালভাদরের।


এই ১৪ জনের বিরুদ্ধে ‘ইউনাইটেড স্টেটস-নর্দার্ন ট্রায়াঙ্গেল এনহেঞ্চড এনগেজমেন্ট অ্যাক্টের’ ৩৫৩ নম্বর ধারা অনুসারে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।


বিবৃতিতে বলা হয়েছে, যাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে তারা জেনেশুনে গণতান্ত্রিক প্রক্রিয়া বা প্রতিষ্ঠানকে অবমূল্যায়ন করেছে, উল্লেখযোগ্য দুর্নীতিতে লিপ্ত হয়েছেন বা সংশ্লিষ্ট চার দেশ অর্থাৎ গুয়াতেমালা, হন্ডুরাস, নিকারাগুয়া এবং এল সালভাদরে দুর্নীতির তদন্তে বাধা দিয়েছে।


আইন অনুযায়ী তালিকায় থাকা ব্যক্তিরা যুক্তরাষ্ট্রের ভিসা পাওয়া ও দেশটিতে প্রবেশের জন্য অযোগ্য বলে বিবেচিত হবে বলে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।


এর আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার গত ১২ ডিসেম্বর এক বিবৃতিতে জানান, ‘গণতন্ত্রে বাধা’ এবং ‘গণতন্ত্রবিরোধী সহিংস’ কর্মকাণ্ডে দায়ী হন্ডুরাসের কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়ার পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। ‘ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনালিটি অ্যাক্টের’ অধীনে এই পদক্ষেপ নেয়া হচ্ছে বলেও জানান তিনি।


মিলার জানান, এর আওতায় যারা পড়ছেন তারা সহিংসতা, ভয়-ভীতি প্রদর্শন এবং হন্ডুরাসের জনগণের মধ্যে সহিংসতা উসকে দিয়েছেন। এসব ব্যক্তির বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার পদক্ষেপ নেয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com