এক দশক পর মালিতে বন্ধ হলো জাতিসংঘের শান্তিরক্ষা মিশন
প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২৩, ১৯:১১
এক দশক পর মালিতে বন্ধ হলো জাতিসংঘের শান্তিরক্ষা মিশন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফ্রিকার দেশ মালিতে এক দশক ধরে চলা জাতিসংঘের শান্তিরক্ষা মিশন বন্ধ করে দিয়েছে দেশটির সামরিক সরকার। এ মিশনের মুখপাত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, দেশটির সামরিক সরকারের আদেশে শান্তি রক্ষা মিশনের কার্যক্রম বন্ধ করা হয়েছে।


মিশনটির মুখপাত্র ফাতৌমাতা কাবার বরাত দিয়ে সোমবার (১১ ডিসেম্বর) বার্তা সংস্থা এএফপি জানায়, মালিতে জাতিসংঘের ইউএন মাল্টিডাইমেনশনাল ইন্টিগ্রেটেড স্টাবিলাইজেশন মিশন ইন মালি (এমআইএনইউএসএমএ) নামে পরিচিত মিশনটির রাজধানী বামাকোর সদর দপ্তরে জাতিসংঘের পতাকা নামিয়ে ফেলেছে।


মুখপাত্র কাবা জানান, পতাকা নামিয়ে ফেলার বিষয়টি প্রতীকী, যা জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমের আনুষ্ঠানিক সমাপ্তি বোঝায়। তবে মিশনের কিছু কাজকর্ম এখনও চলছে, যেগুলো জানুয়ারির পর সমাপ্ত করা হবে বলেও জানান তিনি।


দেশটিতে ২০১৩ সালে শান্তিরক্ষী মোতায়েন করেছিল জাতিসংঘ। এক দশকে দেশটিতে কাজ করেছেন প্রায় ১৫ হাজার শান্তিরক্ষী। ২০২০ সালে মালির শাসনক্ষমতা নেয় সামরিক সরকার। গত জুনে দেশটির সামরিক সরকার জানায়, তারা আর মালিতে জাতিসংঘের শান্তিরক্ষীদের উপস্থিতি দেখতে চায় না।


সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেয়া এক বার্তায় এমআইএনইউএসএমএ সদর দফতর জানিয়েছে, মালিতে কর্মরত ১৩ হাজার ৮০০ শান্তিরক্ষী ও কর্মীকে ফিরিয়ে নেয়া হবে। তাদের মধ্যে সাড়ে ১০ হাজারের বেশি শান্তিরক্ষী ও কর্মী গত শুক্রবার মালি ছেড়েছেন।


শান্তিরক্ষা মিশনের সৈন্য প্রত্যাহারের ফলে আঞ্চলিক নিয়ন্ত্রণের জন্য মালিয়ান বাহিনী ও সশস্ত্র গোষ্ঠীগুলোর মধ্যে লড়াই তীব্রতর হবে বলে আশঙ্কা তৈরি হয়েছে।


গত এক দশক ধরে মালিতে মিশনের প্রায় ১৫ হাজার সেনা ও পুলিশ সদস্য দায়িত্বে নিয়োজিত ছিলেন। এই সময়ে সেখানে প্রাণ হারান প্রায় ১৮০ জন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com