জম্মু-কাশ্মীর ভারতের অখণ্ড অংশ, সুপ্রিম কোর্টের রায়
প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২৩, ১৬:০৭
জম্মু-কাশ্মীর ভারতের অখণ্ড অংশ, সুপ্রিম কোর্টের রায়
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা ২০১৯ সালের আগস্টে বাতিল করা হয় ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ। এরপর ওই বিশেষ অঞ্চলকে ভেঙে দুটি ইউনিয়ন টেরিটোরি বানানো হয়। জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত বৈধ ছিল বলে রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। একই সঙ্গে ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে জম্মু-কাশ্মীর বিধানসভা নির্বাচন শেষ করতে বলা হয়।


১১ ডিসেম্বর, সোমবার প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগ সাংবিধানিকভাবে বৈধ বলে রায় ঘোষণা করেছে।


সুপ্রিম কোর্ট জানায়, সংবিধানের ৩৭০ ধারা একটি অস্থায়ী ব্যবস্থা ছিল। জম্মু-কাশ্মীর ভারতের অখণ্ড অংশ। এই ধারা বাতিল করে দেওয়ার অধিকার রয়েছে রাষ্ট্রপতির। সাংবিধানিক পদ্ধতিতেই ৩৭০ ধারা বাতির করা হয়েছে।


জম্মু-কাশ্মীরকে পূর্ণ অঙ্গরাজ্যের মর্যাদা দিতে চলেছে কেন্দ্র। দ্রুতই এই কাজ সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে নির্বাচন কমিশনকে নির্দেশ দেওয়া হয়েছে, ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যেই জম্মু-কাশ্মীর বিধানসভার নির্বাচন সম্পন্ন করার।


প্রসঙ্গত, জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের বৈধতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে অনেকগুলো মামলা দায়ের হয়। সেগুলোকে একত্রিত করে সম্প্রতি শুনানি শুরু করে সুপ্রিম কোর্ট। সোমবার এই মামলার রায় ঘোষণা করা হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com