ফের শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ফিলিপাইন
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২৩, ২০:২৮
ফের শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ফিলিপাইন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে ২৪ ঘণ্টা না পেরুতেই ফের আঘাত হেনেছে ভূমিকম্প। এবারও দেশটির দক্ষিণাঞ্চলেই আঘাত হেনেছে প্রাকৃতিক দুর্যোগটি। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্যমতে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৬। তবে, সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি।


প্রতিবেদনে ফরাসি সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, ফিলিপাইনের স্থানীয় সময় রবিবার (৩ ডিসেম্বর) সন্ধ্যা ৬টা ৩৬ মিনিটে (গ্রিনিচ মান অনুযায়ী সময় ১০৩৬) ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল মিন্দানাও দ্বীপের বিসলিগের উত্তর-পূর্বে।


তাৎক্ষণিকভাবে ভূমিকম্পে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি।


জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সের (জিএফজেড) বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ফিলিপাইন দ্বীপপুঞ্জে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল এর উৎপত্তিস্থল।


মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্যমতে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৬। তবে, সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি।


এর আগে, শনিবার (২ ডিসেম্বর) সন্ধ্যায় ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে এই মিন্দানাও দ্বীপেই। যার কারণে দেশটিতে সুনামি সতর্কতা জারি করা হয়। ইউরোপিয়ান-মেডিটেরানিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইউএমএসসি) বলেছে, ভূমিকম্পটির গভীরতা ৬৩ কিলোমিটার। ভূমিকম্পের পর মার্কিন সুনামি সতর্কতা কেন্দ্র থেকে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।


গত মাসে দক্ষিণাঞ্চলীয় ফিলিপাইনে ৬.৭ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছিল। তখন ৮ জন নিহত হয়েছিল। তবে শনিবারের ভূমিকম্পে তাৎক্ষণিক হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com