যুক্তরাষ্ট্রে শিখ নেতাকে হত্যাচেষ্টায় জড়িত ভারত
প্রকাশ : ২৩ নভেম্বর ২০২৩, ২০:৩৯
যুক্তরাষ্ট্রে শিখ নেতাকে হত্যাচেষ্টায় জড়িত ভারত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের মাটিতে একজন শিখ নেতাকে হত্যার পরিকল্পনার সঙ্গে ভারত সরকারের এজেন্টরা জড়িত, ওয়াশিংটন এমন একটি গুরুতর অভিযোগ তুলে ধরেছে নয়াদিল্লির বিরুদ্ধে।


বুধবার (২২ নভেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন মার্কিন কর্মকর্তারা।


এ বিষয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকাকে বলেন, আমরা বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিবেচনা করছি। আর যুক্তরাষ্ট্র সরকার বিষয়টি ভারতের ঊর্ধ্বতন পর্যায়ে তুলে ধরেছে। তবে, এ বিষয়ে ভারতীয় প্রতিপক্ষ বিস্ময় ও উদ্বেগ প্রকাশ করেছে। তারা জানিয়েছে, এ ধরনের কর্মকাণ্ড তাদের নীতিতে পড়ে না।


ওয়াটসন আরও বলেন, যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর ভারত সরকার এই ইস্যুতে আরও তদন্ত চালিয়ে যাবে এবং সামনের দিনগুলোতে তারা আরও অনেক কিছু জানাবে বলে আমরা আশা করি। এই ঘটনায় দায়ী লোকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আমরা আমাদের প্রত্যাশার কথা জানিয়েছি।


গত মঙ্গলবার (২১ নভেম্বর) দ্য ফিনান্সিয়াল টাইমস এক প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ একটি ষড়যন্ত্র নস্যাৎ করে দিয়েছে এবং ওই ষড়যন্ত্রের সঙ্গে ভারতের সংশ্লিষ্টতার বিষয়ে তাদের উদ্বেগের বিষয়ে ভারত সরকারকে সতর্ক করে দেওয়া হয়েছে। সংবাদপত্রটির প্রতিবেদন অনুসারে, শিখস ফর জাস্টিস আন্দোলনের একজন জেনারেল কাউন্সেল এবং যুক্তরাষ্ট্র ও কানাডার নাগরিক গুরপাতবন্ত সিং পান্নুন ছিলেন এই ষড়যন্ত্রের মূল টার্গেট।


পান্নুমের সংগঠন ভারতে শিখ সম্প্রদায়ের জন্য আলাদা রাষ্ট্র ‘খালিস্তান’ প্রতিষ্ঠার আন্দোলনের সঙ্গে জড়িত। তবে ভারত সরকার বিচ্ছিন্নতাবাদী এই আন্দোলনকে সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে অভিহিত করে আসছে।


পান্নুমকে হত্যার ষড়যন্ত্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগের বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য এখনও কোনো আনুষ্ঠানিক বক্তব্য প্রকাশ করেনি। গত জুনে কানাডার ভ্যাঙ্কুভার শহরে শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হারদিপ সিং নিজ্জরকে হত্যায় ভারত সরকারের জড়িত থাকার বিষয়ে যে অভিযোগ ওঠে, সেটি তারা অস্বীকার করে আসছে।


ওই সময় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নিজ্জরকে গুলি করে হত্যার পেছনে ভারত সরকারের সংশ্লিষ্টতার অভিযোগ তুলে ধরে এর পক্ষে বিশ্বাসযোগ্য প্রমাণ থাকার কথা বলেছিলেন। তবে, ভারত সরকার ট্রুডোর এই দাবিকে ‘অযৌক্তিক’ হিসেবে অভিহিত করে।


এদিকে ফিনান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়, পান্নুম হত্যাচেষ্টার সঙ্গে জড়িত থাকার বিষয়ে অন্তত একজন অপরাধীর বিরুদ্ধে নিউইয়র্ক ডিস্ট্রিক্ট কোর্টে একটি অভিযোগ দায়ের করেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল প্রসিকিউটররা।


পান্নুম এ মাসের শুরুতে শিখ সম্প্রদায়ের উদ্দেশে একটি সতর্কতামূলক ভিডিও প্রকাশ করেন, যাতে তাদেরকে এয়ার ইন্ডিয়াতে ভ্রমণ না করার আবেদন জানানো হয়। কেননা, তা হবে শিখ সম্প্রদায়ের মানুষের জীবনের জন্য হুমকিস্বরূপ। তবে, তিনি এটি ওই এয়ারলাইন্সের জন্য হিংসাত্বক হুমকি হিসেবে দেননি বলেও জানান।


পান্নুম ফিনান্সিয়াল টাইমকে জানান, তাকে হত্যাচেষ্টার পরিকল্পনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে তদন্তের জন্য তিনি মার্কিন কর্মকর্তাদের সহায়তা করবেন। এ প্রসঙ্গে পান্নুম বলেন, যুক্তরাষ্ট্রের মাটিতে দেশটির একজন নাগরিকের প্রতি হুমকি যুক্তরাষ্ট্রের সার্বভৌমত্বের প্রতি একটি চ্যালেঞ্জ। আমি মনে করি, প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এই চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com