৬.৯ মাত্রার ভূমিকম্পে কাঁপলো ফিলিপাইন
প্রকাশ : ১৭ নভেম্বর ২০২৩, ১৭:৫৯
৬.৯ মাত্রার ভূমিকম্পে কাঁপলো ফিলিপাইন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইনের মিন্দানাও অঞ্চল। শুক্রবার (১৭ নভেম্বর) এ তথ্য জানায় জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড)।


এদিন স্থানীয় সময় বিকেল ৪টা ১৪ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ১টা ১৪ মিনিট) ভুমিকম্পটি অনুভুত হয়। ভূমিকম্পটির গভীরতা ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার (৬.২ মাইল) গভীরে ছিল বলে জানানো হয়েছে।


অবশ্য যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) এই ভূমিকম্পের মাত্রা বলেছে ৬ দশমিক ৭। আর এর উৎপত্তিস্থল বলেছে মধ্যাঞ্চলীয় বুরিয়াস শহরের ২৬ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে, সমতলের ৭৮ কিলোমিটার গভীরে।


ভুমিকম্প পরবর্তী কোনো সুনামি আশা করা হচ্ছে না বলে জানিয়েছে প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র।


তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। ফিলিপাইনের সিসমোলজি এজেন্সি জানিয়েছে, ভূমিকম্পটি কয়েক সেকেন্ড স্থায়ী হয়েছিল। এর আফটারশক ও ক্ষয়ক্ষতির জন্য বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে।


দেশটির দক্ষিণ কোটাবাটোর জেনারেল সান্তোস শহরের রেডিও ঘোষক লেনি আরানেগো জানয়েছেন, শক্তিশালী ভূমিকম্পে সেখানে দেয়াল ক্ষতিগ্রস্ত হয়েছে এবং তাদের অফিসের ডেস্ক থেকে বেশ কিছু কম্পিউটার ভেঙে পড়েছে।


টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে, মাইকেল রিক্যাফোর্ট নামে এক যাত্রী ভূমিকম্পের সময় ম্যানিলার উদ্দেশ্যে একটি বিমানে উঠতে যাচ্ছিলেন। এ সময় জেনারেল সান্তোস সিটির একটি বিমানবন্দরে যাত্রীদের টারমাকে সরিয়ে নেয়া হয়েছিল।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com