গাজায় ২৭ টন মানবিক সহায়তা পাঠাল রাশিয়া
প্রকাশ : ১৯ অক্টোবর ২০২৩, ১৯:০৫
গাজায় ২৭ টন মানবিক সহায়তা পাঠাল রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনের গাজায় টানা ইসরায়েলি হামলায় বিধ্বস্ত হয়ে পড়েছে জনজীবন। প্রতিদিন বাড়ছে হতাহতের সংখ্যা। এ পরিস্থিতিতে গাজায় মানবিক সহায়তা পাঠাল রাশিয়া।


১৯ অক্টোবর, বৃহস্পতিবার দেশটির পক্ষ থেকে ওই এলাকায় বেসামরিক নাগরিকদের জন্য ২৭ টন মানবিক সাহায্য পাঠানো হয়েছে বলে এএফপির প্রতিবেদনে বলা হয়েছে।


২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে হামলা চালাচ্ছে রাশিয়া। সে দেশেও দেখা দিয়েছে মানবিক বিপর্যয়। এ নিয়ে সমালোচনার মুখে রয়েছে ভ্লাদিমিন পুতিনের দেশ। এমন অবস্থাতেও আরেক যুদ্ধবিধ্বস্ত দেশের পাশে দাঁড়াল রাশিয়া।


প্রতিবেদন বলছে, রাশিয়ার এই সহায়তা মিশর থেকে গাজায় পাঠানো হবে। মস্কোর জরুরি পরিস্থিতি মন্ত্রণালয় এই কথা জানিয়েছে।


ডেপুটি মন্ত্রী ইলিয়া ডেনিসভ এক বিৃতিতে বলেন, ‘এসব সাহায্য নিয়ে একটি বিশেষ বিমান মিশরের এল-আরিশের উদ্দেশে মস্কোর কাছের রামেনস্কয় বিমানবন্দর থেকে যাত্রা করেছে। রাশিয়ার মানবিক সহায়তা গাজা উপত্যকায় পাঠানোর জন্য মিশরীয় রেড ক্রিসেন্টের কাছে হস্তান্তর করা হবে।’


গত ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে হামাসের অতর্কিত হামলার জবাবে গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। পানি, খাবার, জ্বালানি, ওষুধ ও বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেয়া হয়েছে। সর্বাত্মক যুদ্ধের ঘোষণা দিয়েছে দেশটি। দু পক্ষেরই বহু মানুষ প্রাণ হারিয়েছে এই যুদ্ধে। বাস্তুচ্যুত হয়েছেন অনেকে। নিহতের সংখ্যা দিন দিন বাড়ছেই।


ভূমধ্যসাগরের তীরবর্তী গাজার সীমান্তের বড় অংশই ইসরায়েলের সঙ্গে, বাকিটা মিশরের সঙ্গে। এর দৈর্ঘ্য ৪১ কিলোমিটার এবং প্রশস্ত ১০ কিলোমিটার। প্রায় ২৩ লাখ মানুষ বসবাস করছে গাজায়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com