গাজায় বিদ্যুৎ, জ্বালানি ও পণ্য সরবরাহ বন্ধ করল ইসরায়েল, জরুরি অবস্থা জারি
প্রকাশ : ০৮ অক্টোবর ২০২৩, ১৭:০১
গাজায় বিদ্যুৎ, জ্বালানি ও পণ্য সরবরাহ বন্ধ করল ইসরায়েল, জরুরি অবস্থা জারি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শনিবার সকাল থেকে ফিলিস্তিনি সংগঠন হামাস ইসরায়েলের ভূখণ্ডে ৫ হাজারেরও বেশি রকেট হামলা চালায়। জবাবে ইসরায়েলও সামরিক হামলা চালানো শুরু করে। ফলে দুক্ষের পাল্টাপাল্টি হামলায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে ফিলিস্তিনের গাজা উপত্যকায়। দ্বিতীয় দিনে গড়িয়েছে হামাস-ইসরায়েলের চলমান যুদ্ধ।


পাল্টাপাল্টি হামলায় এ পর্যন্ত তিনশ' ইসরাইলি ও আড়াইশ' ফিলিস্তিনি নিহতের তথ্য মিলেছে। আহত তিন হাজারের বেশি। গাজায় বিদ্যুত সরবরাহ বন্ধ করেছে ইসরায়েল। এই পরিস্থিতিতে গাজা ভূখণ্ডে বিদ্যুৎ, জ্বালানি ও পণ্যসামগ্রী সরবরাহ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল। ৪৮ ঘণ্টার জরুরি অবস্থা জারি।


এ অবস্থায় নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডেকেছে জাতিসংঘ। আর চলমান সংঘাতে ইসরাইলকে অকুন্ঠ সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র, ভারত, কানাডা-সহ বেশ কয়েকটি দেশ।


স্বাধীনতার দাবিতে শনিবার আকাশ-স্থল ও নৌপথে শুরু হওয়া হামাসের স্মরণকালের সবচেয়ে বড় হামলা অব্যাহত থাকে রবিবার ভোরেও। ইসরাইলের প্রধান শহর তেল-আবিব লক্ষ্য করে ছোঁড়া হয় কয়েকশ ক্ষেপণাস্ত্র।


একইসাথে আটক করা হয় সেনা কমান্ডারসহ বহু ইসরাইলিকে। এ সংখ্যা অন্য যেকোন সময়ের চেয়ে কয়েকগুণ বেশি বলে দাবি হামাস মুখপাত্রের।


এ অবস্থায় তেল-আবিবসহ ইসরায়েলের শহরগুলোতে বিরাজ করছে শুন-শান নীরবতা। জনশূন্য পর্যটন স্পটগুলো। এমন দিন তেল-আবিব কখনো দেখেনি স্বীকার করে হামাসের হামলার সমুচিত জবাব দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।


নেতানিয়াহু বলেছেন, এটা ইসরায়েলের জন্য একটা কালো দিন। গাজাবাসীকে আমরা সরে যাওয়ার আহ্বান জানাচ্ছি। কারণ হামাসকে ধ্বংস করতে সব শক্তি কাজে লাগাবে ইসরায়েল। এমন হামলার সাহস যেন তারা আর না পায় তা নিশ্চিত করা হবে।)


নেতানিয়াহুর এমন হুঁশিয়ারির অনেক আগে থেকেই গাজা উপত্যকায় জোরদার হয় বিমান হামলা। আতঙ্কে ঘর ছাড়তে শুরু করেন বহু ফিলিস্তিনি। ইসরায়েলি গোলার আঘাতে ধ্বংসস্তুপে পরিণত হয় বহুতল ভবনগুলো।


ভয়াবহ এ সংঘাতে ইসরায়েলের প্রতি অকুন্ঠ সমর্থন জানিয়েছে ভারত, কানাডা, ইউক্রেনের মতো দেশগুলো। হামাসের আক্রমণকে সন্ত্রাসবাদী হামলা আখ্যা দিয়ে সব-সময় তেল আবিবের সাথে থাকার ঘোষণা দিয়েছেন জো বাইডেন। সেই সাথে ইরানকে ইঙ্গিত করে কোন শত্রুদেশ যেন এমন পরিস্থিতির সুযোগ নিতে না পারে- সে বিষয়েও হুশিয়ারি দেন মার্কিন প্রেসিডেন্ট।


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, কোন ভুল হতে দেয়া যাবে না। ৭৫ বছর আগে প্রতিষ্ঠার ১১ মিনিটের মাথায় যুক্তরাষ্ট্র যেমন ইসরায়েলকে স্বীকৃতি দিয়েছে, তেমন সমর্থন সব সময় অব্যাহত থাকবে।


সর্বশেষ তথ্য বলছে, এক হাজার ৪৫২ জন ইসরায়েলি চিকিৎসা নিয়েছেন এবং এর মধ্যে ২৬৭ জনের অবস্থা গুরুতর।


এছাড়াও অবরুদ্ধ গাজা উপত্যকা পরিচালনাকারী গোষ্ঠী হামাসের ভয়াবহ এই হামলায় আহত হয়েছে আরও প্রায় ১৬০০ ইসরায়েলি। তাদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর। আর তাই মৃতের সংখ্যা আরও বাড়বে বলেও আশঙ্কা করা হচ্ছে।


ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, হামলার পর আহতদের চাপ বেড়েছে দক্ষিণ ইসরায়েল ও গাজার সবগুলো হাসপাতালে। তাই এসব হাসপাতালে একটি বেডও ফাঁকা পাওয়া যাচ্ছে না।


অন্যদিকে পৃথক এক বিবৃতিতে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছেন, গাজায় ইসরায়েলি বিমান হামলায় অন্তত ২৩২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১ হাজার ৬৯৭ জন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com