বেইজিংয়ে শি-পুতিন বৈঠক অক্টোবরে
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৩, ২২:২৪
বেইজিংয়ে শি-পুতিন বৈঠক অক্টোবরে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অক্টোবরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আলোচনার জন্য বেইজিং সফর করবেন। ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার রাশিয়া থেকে এ তথ্য নিশ্চিত করা হয়। ইউক্রেন থেকে শিশুদের নির্বাসনের বিষয়ে গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ার পর এটিই হতে যাচ্ছে পুতিনের সম্ভাব্য প্রথম বিদেশ সফর।


পুতিনের ঘনিষ্ঠ মিত্র এবং রাশিয়ার নিরাপত্তা পরিষদের সেক্রেটারি নিকোলাই পাত্রুশেভ বলেছেন, পশ্চিমাদের আটকানোর প্রচেষ্টার মুখে রাশিয়া ও চীনের উচিত সহযোগিতা আরও গভীর করা।


গণমাধ্যম জানিয়েছে, চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ইয়ের সঙ্গে মস্কোতে এক বৈঠকে বেইজিংয়ে আলোচনা ‘পুঙ্খানুপুঙ্খ’ হবে। মার্চ মাসে মস্কোতে হাই-প্রোফাইল সফরের সময় শির আমন্ত্রণে পুতিন তৃতীয় বেল্ট অ্যান্ড রোড ফোরামে যোগ দেবেন।


সেই সফরের কয়েক দিন আগে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ইউক্রেন থেকে শত শত বা তার বেশি শিশুকে অবৈধভাবে বিতাড়িত করার অভিযোগে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল।


মস্কো অভিযোগ অস্বীকার করেছে এবং ক্রেমলিন বলেছে, গ্রেপ্তারি পরোয়ানি রাশিয়ার প্রতি পশ্চিমের শত্রুতার প্রমাণ।


ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসন চালানোর পর থেকে পুতিন চীনের দিকে অগ্রসর হয়েছেন এবং শি জিন পিং তার পাশে দাঁড়িয়েছেন। এমনকি আগ্রাসনের পর থেকে চীন-রাশিয়ার বাণিজ্য বেড়েছে এবং নিষেধাজ্ঞার কারণে রাশিয়া পশ্চিমের কাছে বিক্রি করতে পারে না এমন তেল চীনসহ এশিয়ার দেশগুলোর কাছে বিক্রি করেছে।


পুতিন সর্বশেষ ২০২২ সালের ফেব্রুয়ারিতে বেইজিং সফর করেছিলেন। সফরে তিনি এবং শি জিন পিং ‘সীমাহীন’ অংশীদারিত্ব ঘোষণা করেছিলেন। তথ্যসূত্রঃ ইন্টারফক্স


বিবার্তা/পুলক/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com