আইফোন নিষিদ্ধ করলো চীন
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৩, ২২:২৩
আইফোন নিষিদ্ধ করলো চীন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সরকারি কর্মকর্তাদের জন্য অ্যাপলের আইফোন ব্যবহারে নিষিদ্ধধাজ্ঞা জারি করেছে চীন। সম্প্রতি চীন সরকার জানিয়েছে সরকারি কর্মকর্তারা আইফোন অফিসে বা কাজে ব্যবহার করতে পারবে না। চীনের এ সিদ্ধান্তের ফলে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে জনপ্রিয় প্রতিষ্ঠান অ্যাপল।


চীনে নিষিদ্ধ হওয়ার পর অ্যাপলের শেয়ারের দাম অনেকটাই কমে যায়। গত কয়েক বছর ধরে বাণিজ্য, প্রযুক্তিসহ বিভিন্ন ইস্যুতে চীনের সঙ্গে পশ্চিমা দেশগুলোর বিরোধ চলছে।


তবে বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোয় চীনা প্রযুক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা দেয়া হচ্ছে, তার পাল্টা জবাব হিসেবেই এ নিষেধাজ্ঞা দিয়েছে চীন।


এদিকে চীন প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে, বিদেশি পণ্য ও প্রযুক্তির পরিবর্তে দেশীয় পণ্যের বাজার বিস্তৃত করতেই এমন পদক্ষেপ নেয়া হয়েছে। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি স্মার্টফোন বা সফটওয়্যার ব্যবহার করা থেকে পিছপা হচ্ছে চীন। দেশীয় সংস্থাগুলোর পণ্য ও প্রযুক্তি ব্যবহারে জোর দিতে চাইছে দেশটি।


মার্কিন প্রতিষ্ঠান অ্যাপলের তৃতীয় বৃহত্তম বাজার চীন, যা দেশটির গত বছরের মোট আয়ের ১৮% ছিল। এছাড়া, অ্যাপলের বেশিরভাগ পণ্য তার বৃহত্তম সরবরাহকারী ফক্সকন প্রতিষ্ঠান দ্বারা তৈরি।


বহুল জনসংখ্যার কারণে আইফোনের একটি বিশাল বাজার রয়েছে চীনে। যে কারণে আইফোন তৈরির অনেক কারখানা দেশটিতে এতদিন পুরোদমে ব্যাবসা করে গেছে। শিগগিরই অ্যাপলের নতুন আইফোন বাজারে আসতে যাচ্ছে। এমন সময়ে চীনের এই সিদ্ধান্ত অ্যাপলের মাথা ব্যাথার কারণ হতে পারে।


বিবার্তা/পুলক/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com