চাঁদের বুকে বিধ্বস্ত রাশিয়ার আন্তঃগ্রহ মহাকাশযান লুনা-২৫
প্রকাশ : ২০ আগস্ট ২০২৩, ১৬:৪০
চাঁদের বুকে বিধ্বস্ত রাশিয়ার আন্তঃগ্রহ মহাকাশযান লুনা-২৫
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিগত ৫০ বছরের মধ্যে এই প্রথম চাঁদে কোনো মিশন পাঠিয়েছিল রাশিয়া। সোভিয়েত আমলের পর পাঠানো প্রথম সেই মিশন ব্যর্থ হয়েছে। নিয়ন্ত্রণ হারিয়ে চাঁদের বুকেই আছড়ে পড়েছে আন্তঃগ্রহ মহাকাশযান ‘লুনা-২৫’। তবে এতে কোনও মানুষ ছিল না।


২০ আগস্ট, রবিবার রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস সামাজিক মাধ্যম টেলিগ্রামে এক বার্তায় দেশটির মহাকাশযান লুনা-২৫-এর চাঁদের সঙ্গে সংঘর্ষ হওয়ার বিষয়টি জানিয়েছে।


মহাকাশযানটি চাঁদের দক্ষিণ মেরুতে নরম জায়গায় অবতরণের কথা ছিল। কিন্তু এটি প্রি-ল্যান্ডিং কক্ষপথে যাওয়ার সময় সমস্যার মুখে পড়ে ব্যর্থ হয়।


ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার মহাকাশযানটি চাঁদের একটি অংশের গবেষণার কথা ছিল, যা বিজ্ঞানীরা মনে করেন যে হিমায়িত পানি এবং মূল্যবান উপাদান ধারণ করতে পারে।


রাশিয়ার রাষ্ট্রীয় মহাকাশ করপোরেশন রোসকসমস বার্তায় বলেছে, প্রাথমিক বিশ্লেষণ থেকে জানা গেছে, লুনা-২৫ মহাকাশযানটি চন্দ্রপৃষ্ঠে অবতরণের আগে অনির্ধারিত একটি কক্ষপথে ঢুকে পড়েছিল এবং চাঁদের পৃষ্ঠের সঙ্গে সংঘর্ষের কারণে কাজ করা বন্ধ করে দিয়েছে।


বার্তায় আরও বলা হয়েছে, ‘গ্রাউন্ড কন্ট্রোলিং ব্যবস্থাপনা বিভাগ বর্তমানে পরিস্থিতি বিশ্লেষণ করার চেষ্টা করছে।’ আগামীকাল সোমবার চাঁদের দক্ষিণ মেরুর একটি এলাকায় লুনা-২৫-এর অবতরণ করার কথা থাকলেও তার আগেই মহাকাশযানটি বিধ্বস্ত হলো।


এর আগে প্রতিষ্ঠানটি জানায়, শনিবার দুপুর ২টা ৫৭ মিনিটের পরই লুনা-২৫ এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। যানটি অনাকাঙ্ক্ষিত কক্ষপথে চলে যায় এবং চাঁদের পৃষ্ঠের সঙ্গে সংঘর্ষ সৃষ্টি করলে অস্তিত্ব হারিয়ে ফেলে। ফলে চন্দ্রপৃষ্ঠে অবতরণের ঠিক আগে প্রাক-অবতরণ কক্ষপথে প্রবেশের সময় একটি জরুরি অবস্থার সৃষ্টি হয়েছিল। তবে ঠিক কী ধরনের জরুরি অবস্থার সৃষ্টি হয়েছে, সে বিষয়ে রসকসমস বিস্তারিত কোনো তথ্য দেয়নি।


এর আগে কোনো দেশ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করেনি। যদিও মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন উভয়ই চাঁদের পৃষ্ঠে নরমভাবে অবতরণ করেছে।


উল্লেখ্য, সর্বশেষ সোভিয়েত ইউনিয়ন আমলে ১৯৭৬ সালে চাঁদে মহাকাশযান পাঠিয়েছিল রাশিয়া। এরপর এই প্রথম চাঁদের দক্ষিণ মেরুতে লুনা-২৫ নামে মহাকাশযানটি পাঠিয়েছিল দেশটি। রাশিয়ার আমুর অঞ্চলে অবস্থিত ভস্টকনি উৎক্ষেপণকেন্দ্র থেকে মহাকাশযানটি উৎক্ষেপণ করা হয়। এই মহাকাশযান শতভাগ রাশিয়ার অভ্যন্তরীণ উপাদান এবং প্রযুক্তিতে তৈরি। রাশিয়ার আগে এর উত্তরসূরি দেশ সোভিয়েত ইউনিয়ন ১৯৫৮ সাল থেকে ১৯৭৬ সাল পর্যন্ত ২৪টি লুনার মিশন বা চাঁদে ২৪ বার মহাকাশযান পাঠিয়েছিল।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com