কোরান অবমাননা: ইউরোপীয় নেতাদের নীরবতায় তীব্র নিন্দা মাদুরোর
প্রকাশ : ০৮ আগস্ট ২০২৩, ১৭:৩৯
কোরান অবমাননা: ইউরোপীয় নেতাদের নীরবতায় তীব্র নিন্দা মাদুরোর
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুইডেন ও ডেনমার্কে মুসলমানদের পবিত্র গ্রন্থ কোরান অবমাননার ঘটনায় চরমপন্থীদের বিষয়ে ইউরোপীয় দেশগুলোর শাসক চক্রের নীরবতার তীব্র সমালোচনা করেছেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। সম্প্রতি একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি মন্তব্য করেন।


আল মায়াদিন টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে মাদুরো বলেন, আমি মুসলিম জাতির বিরুদ্ধে ঘৃণার এই বর্ণবাদী কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানাই। কোরানের অনুলিপি পোড়ানোর বিষয়ে ইউরোপীয় নেতাদের নীরবতাকে আশ্চর্যজনক উল্লেখ করে তিনি মন্তব্য করেন, এতে তাদেরও এই অপরাধে জড়িত থাকার প্রমাণ পাওয়া যাচ্ছে।


তিনি বলেন, ইসলাম ও তার অনুসারীদের অপমানিত করা এমন উস্কানিমূলক বিষয় থেকে নজর ফিরিয়ে রাখা অসম্ভব। তিনি প্রশ্ন রাখেন, আজ যদি তাদের সামনে বাইবেল পুড়িয়ে দেয়া হয়, তাহলে ইউরোপীয় খ্রিস্টানরা কী বলবে? ফলে মুসলমানদের পবিত্র গ্রন্থ আল কোরানের অনুলিপি অবমাননা করার ঘটনায় ইসলামি বিশ্বের ক্ষুব্ধ প্রতিক্রিয়া খুবই স্বাভাবিক।


ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে মিশর ও তুরস্কের দূতাবাসের কাছে গত ২৫ জুলাই কোরান পোড়ানোর ঘটনা ঘটে। এর একদিন আগে সেখানকার ইরাকি দূতাবাসের সামনে একই ধরনের কর্মকাণ্ড ঘটে। ডেনমার্কের উগ্র ডানপন্থী অতি-জাতীয়তাবাদী দল ডেনিশ প্যাট্রিয়টস এসব ঘৃণ্য কর্মকাণ্ডের আয়োজন করে।


এর আগে গত ২৮ জুন সুইডেনের রাজধানী স্টকহোমের কেন্দ্রস্থলে একটি বড় মসজিদের সামনে কোরান পোড়ানোর ঘটনা ঘটে। ৩৭ বছর বয়সী ইরাকি অভিবাসী সালওয়ান মোমিকা কোরানের পাতা ছিঁড়ে তাতে আগুন ধরিয়ে দেয়। এর প্রতিবাদে পুরো মুসলিম বিশ্ব বিক্ষুব্ধ হয়ে উঠলেও সুইডেন বাক-স্বাধীনতার নামে ফের এ ধরনের কাজের অনুমতি দেয়। ফলে সরকারের অনুমতি নিয়েই বারবার এ ধরনের কর্মকাণ্ড চালিয়ে যায় সালওয়ানসহ আরও কিছু ব্যক্তি। মুসলিম বিশ্ব ছাড়াও আন্তর্জাতিক সংস্থাগুলোও এ ধরনের কর্মকাণ্ডের প্রতিবাদ জানিয়েছে। তবে এরপরও সুইডেন ও ডেনমার্কে অব্যাহতভাবে এসব কর্মকাণ্ডের আয়োজন করে যাচ্ছে উগ্রবাদী গোষ্ঠীগুলো।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com