নেপালে বন্যা, ভূমিধসে নিহত ৩৮
প্রকাশ : ০৮ আগস্ট ২০২৩, ১৬:৪৭
নেপালে বন্যা, ভূমিধসে নিহত ৩৮
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে বিপর্যস্ত হয়ে পড়েছে দক্ষিণ এশিয়ার দেশ নেপাল। আকস্মিক বন্যা এবং ভূমিধসে সাত শিশুসহ কমপক্ষে ৩৮ জনের প্রাণহানি ঘটেছে বলে মঙ্গলবার দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।


নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, বন্যা এবং ভূমিধসে দেশের বিভিন্ন প্রান্তে ৫১ জন আহত হয়েছেন এবং নিখোঁজ রয়েছেন তিন শিশুসহ ২৪ জন। একই সঙ্গে প্রাকৃতিক এই দুর্যোগে দেশের বিভিন্ন এলাকা থেকে এক হাজার ২৫০ জনকে উদ্ধার করা হয়েছে।


সাধারণত প্রত্যেক বছরের জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত হিমালয় অঞ্চলের এই দেশটিতে ব্যাপক বৃষ্টিপাত হয়। এতে প্রত্যেক বছর বহু মানুষ মারা যান। বর্ষা মৌসুমে ভূমিধস ও বন্যায় নিখোঁজ হন আরও অনেকে।


দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কর্মকর্তা মনা আচার্য বলেন, চলতি বছরের এখন পর্যন্ত অন্তত ৩৮ জন মারা গেছেন এবং নিখোঁজ রয়েছেন কমপক্ষে ৩৩ জন। উদ্ধারকারী কর্মীরা কাঠমান্ডুর কাছের একটি গ্রামে ভূমিধসে চাপা পড়া একটি বাড়ির নিখোঁজ ৬ বাসিন্দার সন্ধানে তল্লাশি অভিযান অব্যাহত রেখেছেন।


পুলিশ বলছে, ভূমিধসে রাজধানীর সাথে দক্ষিণাঞ্চলের সংযোগকারী একটি প্রধান মহাসড়কও বন্ধ হয়ে গেছে। বৃষ্টির কারণে কাঠমান্ডু উপত্যকায় বাগমতি নদীর তীর ভেঙে গেছে। যে কারণে ওই অঞ্চলের অনেক এলাকা বন্যার পানিতে প্লাবিত হয়েছে। বন্যার কবলে পড়া ওই অঞ্চলটিতে প্রায় ৪০ লাখ মানুষের বসবাস রয়েছে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com