নাইজেরিয়ায় কৃষক ও রাখালদের সংঘর্ষ, নিহত ১৩
প্রকাশ : ১৯ জুন ২০২৩, ১২:২৩
নাইজেরিয়ায় কৃষক ও রাখালদের সংঘর্ষ, নিহত ১৩
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নাইজেরিয়ায় কৃষক ও গবাদি পশু পালকদের মধ্যে সহিংসতায় অন্তত ১৩ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে বেশ কয়েকজন। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে সোমবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।


সর্বশেষ গত শুক্রবার স্থানীয় ফুলানি সম্প্রদায়ের পাঁচজন রাখাল পশু নিয়ে বাজারে যাওয়ার পথে বেরোম সম্প্রদায়ের কৃষকদের একটি দল তাদের হত্যা করে। এই ঘটনার প্রতিশোধ নিতে রাখালদের একটি দল বেরোম সম্প্রদায়ের কৃষকদের ওপর হামলা চালিয়ে আটজনকে হত্যা করে।


ফুলানি সম্প্রদায়ের প্রতিনিধি স্থানীয় নুরু আবদুল্লাহি জানিয়েছেন, শুক্রবার ফুলানি সম্প্রদায়ের পাঁচ রাখাল বিক্রির জন্য পশু নিয়ে বাজারে যাচ্ছিল। পথে রাউরু কমিউনিটিতে বেরোম সম্প্রদায়ের কৃষকরা তাদের থামায় এবং হত্যা করে।


অন্যদিকে বেরোম সম্প্রদায়ের প্রতিনিধি পিয়াস ডালিয়োপ পাম জানিয়েছেন, একই এলাকায় ফুলানি সম্প্রদায়ের রাখালরা বেরোম সম্প্রদায়ের আট কৃষককে হত্যা করেছে। তারা তাদের হত্যা করে প্রতিশোধ নিয়েছে।


স্থানীয় পুলিশের মুখপাত্র আলফ্রেড আলাগবো সর্বশেষ এই পাল্টাপাল্টি হামলা ও এতে ১৩ জন নিহত হওয়ার খবরের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, রাখালদের ওপর হামলা চালিয়ে তাদের হত্যার পর প্রতিশোধ হিসেবে কৃষকদের ওপর পাল্টা হামলা হয়।


নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় এবং কেন্দ্রীয় অঞ্চলগুলো নিয়মিতভাবে কৃষক এবং পশুপালনকারী সম্প্রদায়ের মধ্যে ভূমি এবং পানি নিয়ে মারাত্মক সংঘর্ষ হয়ে থাকে।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com