উগান্ডায় মুসলিম যুবকদের নির্যাতনে ১৩ পুলিশ কর্মকর্তা বরখাস্ত
প্রকাশ : ১৫ জুন ২০২৩, ১৫:৩১
উগান্ডায় মুসলিম যুবকদের নির্যাতনে ১৩ পুলিশ কর্মকর্তা বরখাস্ত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উগান্ডায় একদল মুসলিম যুবকের ওপর নির্যাতনের দায়ে ১৩ কর্মকর্তাকে বরখাস্ত করেছে পুলিশ।


রাজধানী কাম্পালায় পুলিশ সদর দপ্তরে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে পুলিশের মুখপাত্র ফ্রেড এনাঙ্গার বলেছেন, সিসিটিভি ফুটেজে দেখা গেছে, রাজধানী কাম্পালার উপকণ্ঠে একটি পুনর্বাসন কেন্দ্রে ৪৫ জন মুসলিম যুবককে মারধর ও লাথি মেরেছে অফিসাররা। স্থানীয় মুসলিম নেতা শেখ মুহাম্মদ ইউনুস কামোগা ওই কেন্দ্রটি পরিচালনা করতেন।


উগান্ডা পুলিশের মুখপাত্র উল্লেখ করেছেন, এই কেন্দ্রে যুবকদের সরকারবিরোধী বিদ্রোহী হওয়ার প্রশিক্ষণ দেওয়া হচ্ছিল বলে সন্দেহ করেছিলেন পুলিশ কর্মকর্তারা। ফলে তাদের গ্রেফতারও করা হয়।


ফ্রেড এনাঙ্গা জানান, পুলিশ কর্মকর্তারা ২ জুন এই অভিযান পরিচালনা করেন। যেসব কর্মকর্তা ওই অভিযানের সঙ্গে জড়িত ছিলেন, তারা সবাই পুলিশ প্রফেশনাল স্ট্যান্ডার্ড ইউনিটের মুখোমুখি হয়েছেন। ১৩ জন পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। এছাড়া ৪৫ জন মুসলিম যুবককে আটকের বিষয়েও তদন্ত চলছে।


তিনি বলেছেন, কাওয়েম্পে পুনর্বাসন কেন্দ্রে অভিযানের সময় পুলিশ কর্মকর্তাদের কর্মকাণ্ড পুলিশ নেতৃত্বের জন্য অনুপযুক্ত। এই অভিযানে কেন্দ্রের যুবকদের লাথি ও চড় মারার মত ঘটনাও ঘটেছিল।


এদিকে উগান্ডার মুসলিম আইনজীবী সমিতি (ইউএমএলএস) অভিযুক্ত পুলিশদের কর্মকাণ্ডের নিন্দা করেছে। এই বিষয়ে উগান্ডা মানবাধিকার কমিশনে আবেদন করার হুমকি দিয়েছে ইউএমএলএস।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com