সুদানের তীব্র লড়াইয়ের মধ্যেই লুটপাট-অরাজকতা
প্রকাশ : ০৬ জুন ২০২৩, ১১:০৪
সুদানের তীব্র লড়াইয়ের মধ্যেই লুটপাট-অরাজকতা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর আফ্রিকার দেশ সুদানে সামরিক বাহিনীর সাথে দেশটির আধা-সামরিক বাহিনীর মধ্যে সংঘাত রাজধানী খার্তুমে তীব্র আকার ধারণ করেছে। সেখানে গোলাবর্ষণ এবং ভারী সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে।


এছাড়া আট সপ্তাহে পা দেওয়া এই লড়াইয়ের জেরে রাজধানী খার্তুমসহ অন্য এলাকায় লুটপাট ও অরাজকতাও ছড়িয়ে পড়েছে। মঙ্গলবার (৬ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।


প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার সুদানের রাজধানীতে গোলাবর্ষণ এবং ভারী সংঘর্ষের ঘটনা ঘটেছে বলে বাসিন্দারা জানিয়েছেন। এছাড়া প্রতিদ্বন্দ্বী সামরিক দলগুলোর মধ্যে সাত সপ্তাহেরও বেশি সময় ধরে চলা এই সংঘর্ষের পর খার্তুম এবং দারফুরের পশ্চিমাঞ্চলে লুটপাট ও অরাজকতা ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে।


রয়টার্স বলছে, সৌদি আরব এবং যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এর আগে যুদ্ধবিরতি চুক্তি করেছিল যুদ্ধরত উভয়পক্ষ। তবে গত শনিবার রাতে সেই চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)-এর মধ্যে লড়াই আরও তীব্রতর হয়েছে।


গত ১৫ এপ্রিল শুরু হওয়া এই যুদ্ধ সুদানের মধ্যে ১২ লাখেরও বেশি মানুষকে বাস্তুচ্যুত করেছে। এছাড়া আরও প্রায় ৪ লাখ মানুষ প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে গেছে। অন্যদিকে রাজধানী খার্তুমেও ব্যাপক ক্ষতি হয়েছে। এই শহরটিতে অবশিষ্ট যেসব বাসিন্দা রয়েছেন তারা যুদ্ধ, বিমান হামলা এবং লুটপাটের শঙ্কায় রয়েছেন।


রয়টার্স বলছে, সোমবার বাসিন্দারা দেশটির রাজধানী খার্তুম এবং পার্শ্ববর্তী ওমদুরমান ও বাহরি শহরজুড়ে টানা দ্বিতীয় দিনের লড়াইয়ের কথা জানিয়েছেন। তারা বলেছেন, ওমদুরমানে স্থল সংঘর্ষের পাশাপাশি গোলাবর্ষণ হয়েছে এবং খার্তুমের পূর্বাঞ্চলে ও রাজধানীর দক্ষিণ প্রান্তেও তীব্র লড়াই হয়েছে।


৩৭ বছর বয়সী বাসিন্দা মোহাম্মদ সালেহ বলেন, ‘ওমদুরমানের যেখানে আমরা বাস করি তার আশপাশে প্রতিদিনই প্রকাশ্যে লুটপাট করা হচ্ছে এবং তা প্রতিরোধ করার জন্য কেউ হস্তক্ষেপ করছে না। এছাড়া আমাদের চারপাশে সংঘর্ষ ও গোলাবর্ষণ অব্যাহত রয়েছে।’


খার্তুমের বাসিন্দা ওয়ালিদ আদম বলেছেন, আরএসএফ সৈন্যরা রাজধানীজুড়ে আশপাশে ছড়িয়ে পড়েছে এবং তারা পূর্ব খার্তুম সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করছে। আর তারাই সেখানে ব্যাপকভাবে লুটপাট চালাচ্ছে বলে জানিয়েছেন তিনি।


তিনি রয়টার্সকে ফোনে বলেন, ‘আপনি তাদের ঠিক আপনার সামনেই দেখতে পাচ্ছেন। তারা গাড়ি, অর্থ, সোনা - যা কিছু তারা হাতে পাচ্ছে তা নিয়ে যাচ্ছে। আমি মনে করি, তারা আমার সামনের রাস্তায়ও আসবে এবং এটি কেবল সময়ের ব্যাপার।’


আরএসএফ বলছে, তারা লুটপাটকারীদের গ্রেপ্তার করে বেসামরিক নাগরিকদের রক্ষা করার জন্য কাজ করছে।


এদিকে চলমান এই যুদ্ধ সুদানের সুদূর পশ্চিমের দারফুর অঞ্চলেও অস্থিরতা সৃষ্টি করেছে। এই অঞ্চলটি অতীতের নানা সংঘাতের কারণে ইতোমধ্যেই ব্যাপক বাস্তুচ্যুতিতে ভুগছিল এবং সেখানে বেশ কয়েকটি শহর ও শহরের বাসিন্দারা আরব যাযাবর উপজাতিদের সাথে সংশ্লিষ্ট মিলিশিয়াদের আক্রমণের খবর দিয়েছে।


রয়টার্স বলছে, সাম্প্রতিক দিনগুলোতে নর্থ দারফুর প্রদেশের কুতুমে কমপক্ষে ৪০ জন নিহত এবং আরও কয়েক ডজন আহত হয়েছেন বলে অঞ্চলটি পর্যবেক্ষণকারী কর্মীরা জানিয়েছেন। বাসিন্দারা এসব এলাকায় ব্যাপক লুটপাট ও নিরাপত্তাহীনতার কথাও জানিয়েছেন।


দারফুরে আরএসএফ শক্তির ঘাঁটি রয়েছে এবং সোমবার একটি ভিডিও প্রকাশ করেছে তারা। ওই ভিডিওতে আরএসএফ যোদ্ধাদের কুতুমে সেনা সদর দপ্তর দখল করতে দেখা যায়।


তবে সেনাবাহিনীর কাছ থেকে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য পাওয়া যায়নি।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com