ল্যাব থেকেই করোনা ভাইরাস উৎপত্তির সম্ভাবনা : শীর্ষ চীনা বিজ্ঞানী
প্রকাশ : ৩০ মে ২০২৩, ১৭:০৪
ল্যাব থেকেই করোনা ভাইরাস উৎপত্তির সম্ভাবনা : শীর্ষ চীনা বিজ্ঞানী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ল্যাব থেকে করোনা ভাইরাসের উৎপত্তির সম্ভাবনাকে উড়িয়ে দেয়া যাবেনা। বরং এটি ল্যাব থেকে ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েই গেছে। বিবিসি নিউজকে এমনাটাই বলেছেন চীন সরকারের একজন সাবেক শীর্ষ বিজ্ঞানী।


অধ্যাপক জর্জ গাও চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) প্রধান হিসেবে করোনা মহামারীর প্রতিক্রিয়া এবং এর উৎপত্তি খুঁজে বের করার প্রচেষ্টায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।


চীন সরকার উহানের একটি ল্যাবে করোনা ভাইরাসের উদ্ভব হতে পারে এমন সম্ভাবনাকে খারিজ করে দিয়েছে।


বিবিসি রেডিওর এক সাক্ষাৎকারে অধ্যাপক জর্জ গাও বলেছেন, আপনি যে কোনও বিষয়কে সন্দেহ করতেই পারেন। কিন্তু এটিই বিজ্ঞান, কোন সম্ভাবনাকেই উড়িয়ে দেয়া যাবে না।


অধ্যাপক জর্জ গাও একজন বিশ্ব-নেতৃস্থানীয় ভাইরোলজিস্ট এবং ইমিউনোলজিস্ট। তিনি গত বছর চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল থেকে অবসর নেওয়ার পর এখন চীনের ন্যাশনাল ন্যাচারাল সায়েন্স ফাউন্ডেশনের ভাইস-প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।


তিনি জানান, উহান ইনস্টিটিউট অফ ভাইরোলজি ল্যাবে এক ধরণের আনুষ্ঠানিক তদন্ত করা হয়েছে। ল্যাব থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে, এই তত্ত্বটিকে সম্ভবত চীনা সরকার তার অন্যান্য সরকারি বিবৃতিগুলির চেয়ে বেশি গুরুত্ব সহকারে তদন্ত করেছে।


জর্জ গাও আরও বলেন, সরকার সবকিছু প্রয়োজনমত করে সাজিয়েছিল। তবে এতে তার নিজস্ব বিভাগ, চায়না সিডিসি জড়িত ছিল না বলেও জানান তিনি।


বিবার্তা/লিমন/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com