চাঁদে মহাকাশচারী স্থাপনে নতুন ক্রু চালু করলো চীন
প্রকাশ : ৩০ মে ২০২৩, ১৬:২৪
চাঁদে মহাকাশচারী স্থাপনে নতুন ক্রু চালু করলো চীন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দশকের শেষের আগে চীন তার প্রদক্ষিণকারী মহাকাশ স্টেশনের জন্য চাঁদে নভোচারীদের রাখার লক্ষ্যে তিন জন পরিবহনে সক্ষম নতুন একটি ক্রু চালু করেছে।


৩০ মে, মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টার পর শেনজু-১৬ নামের মহাকাশযানটি একটি লং মার্চ ২-এফ রকেটের সাহায্যে উত্তর-পশ্চিম চীনের গোবি মরুভূমির প্রান্তে অবস্থিত জিউকুয়ান উৎক্ষেপণ কেন্দ্র থেকে যাত্রা করে।


চীনের প্রথম বেসামরিক মহাকাশচারীসহ ক্রুরা এখন ৩ জনের সঙ্গে টিয়ানগং স্টেশনে সংক্ষিপ্তভাবে ওভারল্যাপ করবে, যারা তাদের ৬ মাসের মিশন শেষ করার পরে পৃথিবীতে ফিরে আসবে।


নভেম্বরে স্টেশনে একটি তৃতীয় মডিউল যুক্ত করা হয়েছিল এবং সোমবার মহাকাশ কর্মসূচির কর্মকর্তারা বলেছিলেন, ২০৩০ সালের আগে চাঁদে একটি ক্রু মিশন চালু করার পাশাপাশি এটিকে প্রসারিত করার পরিকল্পনা রয়েছে তাদের।


ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সামরিক শাখা পিপলস লিবারেশন আর্মির সঙ্গে চীনা মহাকাশ কর্মসূচির ঘনিষ্ঠ সম্পর্কের বিষয়ে মার্কিন উদ্বেগের কারণে চীন আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে বাদ দেওয়ার পরে তার নিজস্ব মহাকাশ স্টেশন তৈরি করেছিল।


২০০৩ সালে চীনের প্রথম মনুষ্যবাহী মহাকাশ মিশন এটিকে সাবেক সোভিয়েত ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পর তৃতীয় দেশ হিসেবে তার নিজস্ব ব্যবস্থাপনায় মহাকাশে পাঠায়।


এই সর্বশেষ মিশনে বেইজিংয়ের শীর্ষ মহাকাশ গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক পেলোড বিশেষজ্ঞ গুই হাইচাও, মহাকাশে চারবার ভ্রমণকারী মিশন কমান্ডার মেজর জেনারেল জিং হাইপেং এবং মহাকাশযান প্রকৌশলী ঝু ইয়াংঝু যোগ দেবেন।
সূত্র: ইউএনবি


বিবার্তা/লিমন/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com